৪০ বিদেশী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ড্যাফোডিলের চুক্তি

 

picture-of-mou-at-15th-aupfজাপানের টকিওর সিংজুকু-কু’তে অনুষ্ঠিত ১৫তম এইউপিএফ ২০১৬ এ ৪০টি বিদেশী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পারস্পরিক সহযোগিতার বিষয়ে সমঝোতা হয়েছে এবং ৫টি বিশ^বিদ্যালয়ের সঙ্গে দ্বিপাক্ষিক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ‘এশিয়ার উচ্চ শিক্ষায় বহুমুখীতার সেতুবন্ধন স্থাপন’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গত ৩১ শে অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত জাপানের এশিয়া ইউনিভার্সিটির ম্বাগতিকতায় টোকিওতে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

Post MIddle

সম্মেলনে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) জাপানের কানাগাওয়া ইনিষ্টিটিউট অব টেকনোলজি, পোল্যান্ডের এজিএইচ ইউনিভার্সিটি অব সাইন্স, ফিলিপাইনের সেন্ট্রাল বাইকল স্টে ইউনিভার্সিটি অব এগ্রিকালচার, মীনাদানাও ইন্টারন্যাশনাল কলেজ এবং নর্থ ফিলিপাইনের প্যান পসিফিক ইউনিভার্সিটির সাথে শিক্ষার্থী ও শিক্ষক বিনিময়, গবেষণা বিনিময় ও যৌথ প্রকাশনা, টুয়েনিং প্রোগ্রাম এবং সেন্সারস্ অব এক্সিলেন্স ইত্যাদি বিষয়ে দ্বি-পাক্ষিক চুক্তি স্বাক্ষর করে। এর পাশাপাশি সম্মেলনে যোগদানকারী ৪০টি বিশ^বিদ্যালয়ের সাথেও অনুরুপ চুক্তি সম্পাদনের প্রক্রিয়া চূড়ান্ত হয়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান বিশ্ববিদ্যালেয় পক্ষে এসব চুক্তি স্বাক্ষর করেন। এছাড়াও তিনি প্যানেল সেশন এ স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন এবং “এশিয়ায় উচ্চ শিক্ষা উদ্ভাবনী সহযোগিতাপূর্ন মনোভাব স্থাপন” বিষয়ে উপস্থাপনা প্রদান করেন। তিনি তার এ ইন্টারেক্টিভ উপস্থাপনায় বিশ্বায়নের গুরুত্ব ও এর বিভিন্ন মাত্রা, প্রযুক্তি, অনলাইন শিক্ষার গুরুত্ব, সামাজিক মাধ্যমের দ্বারা শিক্ষা ও অন্যান্য বিষয়ের উপর আলোচনা করেন।

পছন্দের আরো পোস্ট