ইবিতে প্রজেক্ট ফেয়ার-২০১৬ এর উদ্বোধন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেছেন, বিজ্ঞানের অগ্রযাত্রায় পিছিয়ে থাকতে আমরা রাজি নই। এ লক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানমনস্ক, প্রগতিশীল ও একুশ শতকের উপযোগী নতুন-নতুন বিষয় খোলার উদ্যোগ হাতে নেয়া হয়েছে।

Post MIddle

ফলিত পদার্থবিজ্ঞান, ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে সভাপতি প্রফেসর ড. মোঃ মনজারুল আলম-এর সভাপতিত্বে বুধবার (৯ নভেম্বর)  বেলা সাড়ে ১১টায় শুরু হওয়া প্রোজেক্ট ফেয়ার ২০১৬-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি কথাগুলো বলেন।

ভাইস চ্যান্সেলর বলেন, একটি প্রান্তিক বিশ্ববিদ্যালয় হিসেবে ইসলামী বিশ্ববিদ্যালয় এতদিন অবহেলিত ছিল। নিশ্চিত বুঝতে পারছি, অবহেলার দিন আর বেশি দিন স্থায়ী হবে না। তিনি বলেন, কে বলে বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে পিছিয়ে? বিজ্ঞানের ক্ষেত্রে বাংলাদেশের গৌরবোজ্জ্বল অতীত রয়েছে।

সত্যেন সেন, মেঘনাদ সাহা, স্যার জগদীশচন্দ্র বসু, স্থপতি ফজলুর রহমান খানসহ প্রমুখ বিশ্বখ্যাত বিজ্ঞানীর নাম উল্লেখ করে ড. রশিদ আসকারী বলেন, এই ঐতিহ্য আরও বেগবান ও সফল হবে তার লক্ষণ দেখলাম আজ। আমি গভীর আশাবাদী, প্রজেক্ট ফেয়ার-এ অংশ নেয়া ফলিত পদার্থবিজ্ঞান, ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের এই এক ঝাঁক ক্ষুদে বিজ্ঞানী বিশ্বের দরবারে বাংলাদেশের মুখ উজ্জ্বল করবে। তাদের অগ্রযাত্রা অব্যাহত এবং বেগবান রাখার জন্য প্রশাসনের করণীয় সব কিছু করার আশ্বাস প্রদান করেন তিনি।

ভাইস চ্যান্সেলর আরও বলেন, বিশ্ববিদ্যালয়কে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার যে মহান ব্রত গ্রহণ করেছি তাতে আপনাদের নৈতিক সমর্থন প্রত্যাশা করি। তিনি বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ে দুটি জিনিস আমি নিশ্চিত করতে চাই। একটি হলো স্বচ্ছতা এবং দ্বিতীয়টি ইনোভেশন। শিক্ষার্থী ভর্তি থেকে বের হওয়া পর্যন্ত পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা থাকতে হবে। তিনি আরও বলেন, শ্রেণিকক্ষে পাঠদান করে শুধু সার্টিফিকেট ধরিয়ে দেয়া বিশ্ববিদ্যালয়ের কাজ নয়। অর্জিত জ্ঞানের উপর ভিত্তি করে সেই জ্ঞানকে সম্প্রসারণ এবং নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে। চমৎকার একটি প্রোজেক্ট ফেয়ার আয়োজন করার জন্য ভাইস চ্যান্সেলর আয়োজনকারী সকলকে কৃতজ্ঞতা জানান।

ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ শামসুল আলম বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন। স্বাগত বক্তব্য দেন প্রজেক্ট ফেয়ার ২০১৬-এর সমন্বয়ক প্রফেসর ড. মোঃ শাহজাহান আলী। উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী অধ্যাপক মোঃ নাসির উদ্দিন খান।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মোঃ মাহবুবর রহমান, ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. মহাঃ আনোয়ারুল হকসহ বিভাগের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এর আগে সকাল সাড়ে ১০টায় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী ফিতা কেটে প্রোজেক্ট ফেয়ার ২০১৬-এর শুভ উদ্বোধন করেন। এরপর তিনি প্রদর্শিত প্রোজেক্টসমূহ ঘুরে-ঘুরে দেখেন। দুইদিনব্যাপী এ প্রোজেক্ট ফেয়ারে ৫২টি উদ্ভাবন স্থান পেয়েছে।##

পছন্দের আরো পোস্ট