দিল্লিতে সাংস্কৃতিক উৎসবে প্রথম ঢাবি মূকাভিনয় দল

img_8065দিল্লীর সনিপাতে অবস্থিত ও. পি. জিন্দাল গ্লোবাল ইউনিভার্সিটি আয়োজিত তিনদিন ব্যাপী ‘বিশওয়ামিল-২০১৬’ শীর্ষক আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবে প্রথম হয়েছে  ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন(ডুমা)। ‘সর্ব রোগের মহাচিকিৎসক’ শিরোনামের মূকাভিনয় প্রযোজনার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় মূকাভিনয় দলটি প্রথম হওয়ার গৌরব অর্জন করে।

এই প্রযোজনাটি রচনা ও নির্দেশনায় ছিলেন তরুণ মাইম শিল্পী মীর লোকমান। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শাহরিয়ার শাওন, খায়রুল বাসার রেজভী, ফরিদ উদ্দীন, কামরুন্নাহার মৌসুমী, মো. রায়হান বাসার ভুইয়া, সানোয়ারুল হক, সাইফুল্লাহ সাদেক ও মীর লোকমান।

আবহ সংগীতে ছিলেন এসএম জুম্মান সাদিক, কারিগরী সহযোগিতায় ছিলেন ইসরাত জাহান মুক্তি, সাইফুল্লাহ মাহফুজ অর্ক ও জেরিন মার্জান আশরাফি। আলোক প্রক্ষেপণে ছিলেন অতসী আমিন ও ক্যামেরায় ছিলেন আলী আহসান।

এছাড়াও উৎসবে সফলভাবে প্রদর্শিত হয়েছে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের জনপ্রিয় মাইমোড্রামা ‘লাইট ভার্সেস ডার্কনেস’র পঞ্চম প্রদর্শনী।

সমাপনী দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় দলের আরো কয়েকটি ইভেন্টে অংশগ্রহণ রয়েছে।

Post MIddle

দিল্লীর এই উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালযের সাংস্কৃতিক দলটির মডারেটর হিসেবে আছেন বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান এবং মাইম অ্যাকশনের মডারেটর ড. ফাদার তপন ডি রোজারিও।

প্রসঙ্গত, জিন্দাল গ্লোবাল ইউনিভার্সিটি ভারতের একটি শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়। সাংস্কৃতিক দিক থেকে উন্নত এই বিশ্ববিদ্যালয় প্রতি বছর আয়োজন করে থাকে আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব- ‘বিশওয়ামিল’।

তৃতীয় বারের মতো অনুষ্ঠিত এবারের উৎসব শুরু হয় ১৪অক্টোবর। চলবে ১৬অক্টোবর পর্যন্ত।  জিন্দালের শিক্ষক-শিক্ষার্থীদের আয়োজনে উৎসবে ভারতের নানা প্রদেশের বিশ্ববিদ্যালয়-কলেজ সহ এশিয়ার বিভিন্ন দেশ থেকে ৫৮টি দল অংশ গ্রহণ করেছে।

১৫ অক্টোবর শনিবার উৎসবের দ্বিতীয় দিনে মাইম ছাড়াও শর্টফিল্ম বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ফিল্মটি পরিচালনা করেছেন ১৫ সদস্য বিশিষ্ট দলের একজন সাইফুল্লাহ মাহফুজ অর্ক। ফিল্মটির নাম ‘ইনভিজিবল লাইন’।

১৬ অক্টোবর রোববার আন্তর্জাতিক এই সাংস্কৃতিক উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

 

পছন্দের আরো পোস্ট