সুবিধা বঞ্চিত শিশুদের স্কুল অ আ ক খ

09093432-2d03-42c5-903c-e07b1282501dশিক্ষা মানুষের মৌলিক অধিকার। একজন মানুষকে একটি জাতিকে সঠিক পথে পরিচালিত করতে শিক্ষার গুরত্ব অপরিসীম। আর এজন্যই শিক্ষাকে কোন একটি জাতির মেরুদণ্ড বলা হয়।কিন্তু যেখানে জীবন যাপনই দুঃসাধ্য ব্যাপার, দুবেলা যাদের দুমুঠো খাবার সংগ্রহ করতেই প্রতিনিয়ত সংগ্রাম করতে হয় তাদের কাছে শিক্ষার আলো পৌঁছানো দুর্লভ ব্যাপার । সাভার জাতীয় স্মৃতিসৌধের ঠিক পিছনের ৩০-৩৫ ঘরবিশিষ্ট এমনই এক সংকীর্ণ পল্লী যা ‘নিরিবিলি বস্তি’ নামেই পরিচিত। অভাবের কারণে শিক্ষার আলো এখনো মূল্যহীন বিবেচিত হয় এ পল্লীতে। এখানে রয়েছে ৫০-৫৫ জন কর্মজীবী, সুবিধা বঞ্চিত শিশু । এরা সারাদিন জাতীয় স্মৃতিসৌধ এবং এর আশেপাশের এলাকাগুলোতে ফুল,পানি, বাদাম প্রভৃতি বিক্রি করে জীবিকা নির্বাহ করে।

আর এ শিশুদেরকেই মৌলিক প্রাথমিক শিক্ষা প্রদানের জন্য শুরু হয়েছে  সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (সিসিডি)’ এর শিক্ষা প্রকল্প ‘বর্ণমালার’ অধীনে  নিরিবিলি বস্তিতে “অ আ ক খ” স্কুলের আনুষ্ঠানিক কার্যক্রম । গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের ১৪তম,১৫তম ও ১৬তম ব্যাচের শিক্ষার্থীদের উদ্যোগে স্থাপিত হয় এই স্কুলটি। শিশুদের হাতে তুলে দেওয়া হয় নতুন বই ও শিক্ষা উপকরণ। দিন রবি, মঙ্গল ও বৃহস্পতিবার সপ্তাহে এই তিন দিন তাদের ক্লাস নেয়া হয়।

স্কুল পরিচালক ডা. নাজমুল হোসাইন জানান, স্কুলে ক্লাস নেওয়া ও পরিচালনার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে । প্রাথমিক পর্যায়ে আমরা অক্ষর জ্ঞান সম্পন্ন শিশুদের কে কোন শ্রেণীতে পড়াশুনার যোগ্য সেটা বাছাই করে নিকটস্থ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির ব্যবস্থা করছি । আর যাদের অক্ষর  জ্ঞান নেই তাদেরকে বর্ণমালা শিখাচ্ছি। আর এদের প্রত্যেককে যার যার উপযোগী শিক্ষা সামগ্রী দেয়া হয়েছে। আর এই প্রকল্পের সামগ্রিক ব্যয় গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের ১৪তম,১৫তম ও ১৬তম ব্যাচের শিক্ষার্থীরা বহন করছে।

Post MIddle

আর শিক্ষার্থীরা তাদের এই রকম উদ্যোগ সম্পর্কে তাদের অভিমত জানান এই বলে যে, “দেশটা আমার, আপনার, আমাদের । তাই দায়িত্বটা একদিন আমাদেরই নিতে হবে । তারা স্কুল পরিচালনা ও শিশুদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য তাদের অভিভাবকদের সহযোগিতা কামনা করেন। সেই সাথে তাদের এই প্রকল্পের সাথে যে কোন শিক্ষার্থীর স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করার সুযোগ থাকছে বলে উল্লেখ করেন ।”

উল্লেখ্য, ঝড়ে পড়া, কর্মজীবী কিংবা শিক্ষা গ্রহণের মৌলিক অধিকার থেকে বঞ্চিত শিশুদের জন্য ‘সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট’ এর এই’বর্ণমালা’ প্রকল্প। যার অধীনে সারা দেশে পরিচালিত হচ্ছে শিক্ষা ও বৃত্তিমূলক কার্যক্রম, প্রতিষ্ঠিত হচ্ছে বিভিন্ন স্কুল।

লেখাপড়া২৪/এমটি

পছন্দের আরো পোস্ট