একাদশে ভর্তি: অপেক্ষমাণ দ্বিতীয় তালিকা মঙ্গলবার

ssc-admisionএকাদশ শ্রেণীতে ভর্তির শূন্য আসনের ওপর ভিত্তি করে মঙ্গলবার দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ করা হবে। অপেক্ষমাণের প্রথম দফার ফল শুক্রবার প্রকাশিত হয়। তালিকায় ৭ লাখ ১৮ হাজার ৯২২ শিক্ষার্থী স্থান পেয়েছে। শিক্ষার্থীরা শনিবার থেকে সোমবার পর্যন্ত ভর্তি হওয়ার সময় পাচ্ছে। এরপর শূন্য আসনের ওপর ভিত্তি করে দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ করা হবে।

 

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৪ লাখ ৫২ হাজার ৬০৫ শিক্ষার্থী। একাদশ শ্রেণীতে এ বছর ভর্তির জন্য ১৩ লাখ ১ হাজার ৯৯ শিক্ষার্থী আবেদন করে। এর মধ্যে প্রথম মেধাতালিকায় ভর্তির জন্য স্থান করে নিয়েছে ৯ লাখ ৭৪ হাজার শিক্ষার্থী। বাকিরা ছিল অপেক্ষমাণ তালিকায়।

 

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, প্রথম প্রকাশিত মেধাতালিকায় স্থান পাওয়া ৯ লাখ ৭৪ হাজার শিক্ষার্থীর মধ্যে ভর্তি হয়েছে ৬ লাখ ৯৫ হাজার। অর্থাৎ মেধাক্রমে থাকলেও পৌনে ৩ লাখের বেশি শিক্ষার্থী নির্ধারিত সময়ে ভর্তি হয়নি। প্রথম মেধাক্রম অনুযায়ী ভর্তির কাজ হয়েছে ১৮ থেকে ২২ জুন পর্যন্ত।

 

Post MIddle

অন্যদিকে অপেক্ষমাণ তালিকা থেকে প্রথম দফায় ৭ লাখ ১৮ হাজার ৯২২ শিক্ষার্থী স্থান করে নিয়েছে। যারা প্রথম মেধাতালিকায় ভর্তি হয়নি এবং যারা অপেক্ষমাণ তালিকায় ছিল, তারা সবাই এ তালিকায় স্থান পেয়েছে। কলেজগুলোয় শিক্ষার্থী ভর্তি হওয়ার সঙ্গে সঙ্গেই নিশ্চিত করতে হবে। অপেক্ষমাণদের মধ্য থেকে মেধাক্রমেও একজন শিক্ষার্থীর নাম একাধিক কলেজে রয়েছে। তাই এ মেধাক্রমের পরও কিছু শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তি হতে পারবে না। আবার কিছু কলেজে আসন খালি থাকবে। তাই ২৮ জুন মঙ্গলবার দ্বিতীয় মেধাক্রম প্রকাশ করা হবে। বিলম্ব ফিসহ ভর্তি হওয়া যাবে ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত। একাদশ শ্রেণীতে ক্লাস শুরু হবে ১০ জুলাই।

 

ঢাকা শিক্ষা বোর্ডের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মনজুরুল কবীর বলেন, এবার যে মেধাক্রম প্রকাশ করা হয়েছে, তা শূন্য আসনের তুলনায় সাড়ে পাঁচগুণ। এতে কলেজগুলোর শিক্ষার্থী পেতে কোনো সমস্যা হবে না। এছাড়া একজন শিক্ষার্থী কোনো কলেজে ভর্তি হয়ে থাকলেও এখন তার সবচেয়ে বেশি পছন্দের কলেজে মেধাক্রমে স্থান পেলে সে আগের কলেজের ভর্তি বাতিল করে নতুন কলেজে ভর্তি হতে পারবে।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট