জাতীয় বিশ্ববিদ্যালয় সিনেটের বার্ষিক অধিবেশন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসের সিনেট হলে শনিবার (২৫.০৬.২০১৬) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সিনেটের ১৮তম বার্ষিক অধিবেশন ভাইস-চ্যান্সেলর ও সিনেট চেয়ারম্যান প্রফেসর ড. হারুন-অর-রশিদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

 

অধিবেশনে উপাচার্য তাঁর অভিভাষণে জানুয়ারি থেকে জুন ২০১৬ এ সময়ে কলেজ শিক্ষার মান উন্নয়ন, ১ম সমাবর্তন অনুষ্ঠান, কলেজ র‌্যাংকিং, আন্ত:কলেজ সাংস্কৃতিক প্রতিযোগিতা, কলেজ অধ্যক্ষদের সঙ্গে অঞ্চল ভিত্তিক মতবিনিময় সভা, শিক্ষার্থীদের জন্য মানসম্পন্ন পাঠ্যপুস্তক রচনা, ভার্চুয়াল লেকচারের মাধ্যমে দূরশিক্ষণ, লাইব্রেরি অটোমেশন, নতুন শিক্ষা-বিষয় চালু, সেশনজট নিরসনে ক্রাস প্রোগ্রাম ইত্যাদিসহ মোট ২০টি ক্ষেত্রে গৃহীত পদক্ষেপ ও এসবের অগ্রগতি এবং বিগত ৩ বছরে জাতীয় বিশ্ববিদ্যালয় বিকেন্দ্রীকরণ ও তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যে নতুন আঙ্গিকে এটিকে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন ক্ষেত্রে যে ২৬টি পদক্ষেপ গ্রহণ ও সম্পন্ন করা হয়েছে, যেসব কর্ম-পরিকল্পনা প্রক্রিয়াধীন আছে (৮টি) এবং ভবিষ্যৎ কর্ম-পরিকল্পনা (৪টি) ইত্যাদি সিনেট সদস্যদের উদ্দেশ্যে তুলে ধরেন।

 

তিনি বলেন, বিগত ৩ বছরের প্রচেষ্টার ফলে জাতীয় বিশ্ববিদ্যালয় আজ ঘুরে দাঁড়িয়েছে, সেশনজট দ্রুত কমে আসছে, কলেজ শিক্ষার মানোন্নয়নে প্রায় ১৫শ কোটি টাকার ২টি প্রকল্প চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে, হতাশা আর অনিশ্চয়তা কাটিয়ে ওঠে এখন শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকগণ জাতীয় বিশ্ববিদ্যালয়কে ঘিরে নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে। আমাদের এ অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে পারলে সকল অনিশ্চয়তা কেটে যাবে এবং স্বল্প সময়ের ব্যবধানে জাতীয় বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে উচ্চ শিক্ষার ক্ষেত্রে এদেশে এক নব অধ্যায়ের সূচনা ঘটবে।

 

Post MIddle

অধিবেশনে অন্যান্যের মধ্যে সংসদ অধ্যাপক মোঃ আলী আশরাফ, সংসদ সদস্য মোঃ আব্দুল কুদ্দুস, এটর্নি জেনারেল মাহবুবে আলম, প্রফেসর ড. শরীফ এনামুল কবির, জনাব শামসুজ্জামান খান, জনাব রামেন্দু মজুমদার, অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, অধ্যাপক ড. এম অহিদুজ্জামান, অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ, অধ্যক্ষ মোঃ আব্দুর রশীদ, অধ্যাপক ড. আল মাসুদ হাসানউজ্জামান, অধ্যক্ষ অধ্যাপক মোয়াজ্জেম হোসেন, অধ্যক্ষ প্রফেসর বিনতে হুসাইন নাসরিন বাপু, অধ্যক্ষ মুজাহিদ বিল্লাহ ফারুকী, অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ হুমাযুন কবির, অধ্যক্ষ প্রফেসর গায়ত্রী চ্যাটার্জী, জনাব সিরাজ উদ্দিন আহমেদ, প্রমূখ বক্তব্য রাখেন।

 

এতে মোট ৬২ (বাষট্টি) জন সিনেট সদস্য উপস্থিত ছিলেন। জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে শুরু হয়ে এতে দেশের বিশিষ্টজনদের মৃত্যুতে শোক প্রকাশ করে প্রস্তাব, বার্ষিক প্রতিবেদন, ২০১৫ সালের জুন ও ডিসেম্বর মাসে অনুষ্ঠিত সিনেটের বার্ষিক ও বিশেষ অধিবেশনের কার্যবিবরণী এবং ২০১৫-২০১৬ অর্থ বছরের সংশোধিত, ২০১৬-২০১৭ অর্থ বছরের মূল বাজেট এবং ৩০শে জুন ২০১৫ সমাপ্ত অর্থ বছরের আর্থিক বিবরণী পেশ ও গৃহীত হয়। উল্লেখ্য, ২০১৬-২০১৭ অর্থ বছরের জন্য রাজস্ব ও উন্নয়ন নিয়ে অনুমোদিত বাজেটের পরিমান মোট ৫৩৮ কোটি ৭২ লক্ষ ৫৮ হাজার টাকা।

 

নারায়নগঞ্জের হাইস্কুলের এক প্রধান শিক্ষককে কান ধরে উঠবস করানোর চরম ঘৃণ্য ঘটনায় সিনেটের অধিবেশনে নিন্দা প্রস্তাব গ্রহণ করা হয়। ##

পছন্দের আরো পোস্ট