ড্যাফোডিল ও এনার্জি রেগুলেটরী কমিশনের চুক্তি

ৃড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সুবিধাদি কাজে লাগিয়ে দেশের বিদ্যুৎ, গ্যাস, পেট্রোলিয়াম এবং নবায়নযোগ্য জ্বালানী খাতের প্রতিষ্ঠান বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের জন্য একটি ডাটা ব্যাংক স্থাপনের লক্ষ্যে উভয় প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক গত ২১ জুন ২০১৬ বাংলাদেশ ট্রেডিং কপোরেশনের সম্মেলন কক্ষে স্বাক্ষরিত হয়।

 

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রেজিস্ট্রার প্রফেসর ড. ইঞ্জিনিয়ার এ কে এম ফজলুল হক ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের সচিব মোঃ ফাইজুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. এম সামছুল আলম, আন্তর্জাাতিক বিষয়ক পরিচালক ড. মোঃ ফখরে হোসেন, ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ডিপার্টমেন্টের সহযোগী বিভাগীয় প্রধান দ্বারা আবদুস সাত্তার এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের চেয়ারম্যান এ আর খান, সদস্য ( গ্যাস) রহমান মোর্শেদ, পরিচালক (গ্যাস) এ কে এম মনওয়ার হোসেন আখন্দ, পরিচালক (বিদ্যুৎ) সন্তোষ কুমার সাধুখানসহ উভয় প্রতিষ্টানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Post MIddle

এই চুক্তির ফলে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সুবিধাদি কাজে লাগিয়ে দেশের বিদ্যুৎ, গ্যাস, পেট্রোলিয়াম এবং নবায়নযোগ্য জ¦ালানী খাতের প্রতিষ্ঠান বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের জন্য একটি ডাটা ব্যাংক স্থাপন করবে যার সমস্ত তথ্য-উপাত্ত বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের প্রয়োজনীয় কারিগরি, আর্থিক ও অর্থনৈতিক গবেষণা ও বিশ্লেষণ কর্মকান্ড পরিচালনায় ব্যবহৃত হবে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি একটি সম্পূর্ন কার্যকর ওয়েবভিত্তিক ডাটাব্যাংক প্রতিষ্ঠার মাধ্যমে ডাটা সংগ্রহ, উপাত্ত তৈরী ও সংরক্ষনে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে।

 

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিও সময় সময় তাদের আন্ডার গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের এসাইনমেন্টের মাধ্যমে নির্ধারিত উৎস্য থেকে তথ্যসংগ্রহ করে প্রয়োজনীয় উপাত্ত তৈরী করে ওয়বে সংরক্ষনের পাশাপাশি এক্সেল ভিত্তিক সফটওয়্যার তৈরী করবে যা গবেষকদের বিশ্লেষণ কাজকে সহজ করবে। কি ধরনের ডাটা সংগ্রহ ও সংরক্ষণ করতে হবে তার ধরন প্রকৃতি ও পরামর্শ বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনই নির্ধারন করবে। ##

পছন্দের আরো পোস্ট