স্টামফোর্ডে প্রস্তাবিত বাজেট শীর্ষক সেমিনার

গত রোববার (৫ জুন) স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর রিসার্চ সেন্টার বাংলাদেশের ২০১৬-২০১৭ সালের প্রস্তাবিত বাজেটের উপর একটি সেমিনার আয়োজন করে। সেমিনারের সভাপতিত্ব করেন রিসার্চ সেন্টার ফর সোশ্যাল সায়েন্স, ল’স এ- হিউম্যানিটিস-এর পরিচালক এবং সোশ্যাল সায়েন্স, ল’স এ- হিউম্যানিটিস-এর ডীন প্রফেসর ড. এ টি এম জহুরুল হক। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ- এর উপাচার্য প্রফেসর ড. এম ফিরোজ আহমেদ, উপ-উপাচার্য প্রফেসর ড. কে. মউদুদ ইলাহী, ট্রেজারার প্রফেসর লুৎফর রহমান এবং রেজিস্ট্রার আব্দুল মতিন।

 

সভাপতি প্রফেসর ড. এ টি এম জহুরুল হক তার বক্তব্যে গুরুত্বারোপ করেন বাজেটের কাঠামোগত দোষ ত্রুটির উপর। তিনি বলেন, আমাদের দেশের বর্তমান অর্থনীতির প্রেক্ষাপটে ঘাটতি বাজেটের পরিবর্তে উদ্ধৃত বাজেট প্রয়োজন। তার মতে, ঘাটতি বাজেট মুদ্রাস্ফীতি বৃদ্ধি করে এবং প্রয়োজনীয় উন্নয়ন কর্মসূচী সম্পন্ন করার জন্য বিদেশের উপর নির্ভরতা বাড়ায় এবং অধিক ব্যাংক ঋণের প্রয়োজনীয়তা সৃষ্টি করে। প্রস্তাবিত বাজেটের ঘাটতি মেটানোর জন্য ব্যাংকিং ব্যবস্থার উপর বেশি নির্ভরতা দেখানো হয়েছে। এটি বানিজ্যিক ব্যাংকগুলোর তারল্য হ্রাস করবে এবং প্রাইভেট বিনিয়োগের স্বল্পতা বৃদ্ধি করবে।

 

Post MIddle

তিনি সন্দেহ প্রকাশ করেন বাজেটের প্রস্তাবিত জাতীয় আয়ের প্রবৃদ্ধি হার, বিনিয়োগ জিডিপি অনুপাত ও রাজস্ব সংগ্রহের উপর। এগুলো অর্জনে যথেষ্ট অনিশ্চয়তা আছে বলে তিনি অভিমত প্রকাশ করেন। তার মতে শিক্ষা, স্বাস্থ্য ও বিদ্যুৎখাতে আরো অধিক অর্থ বরাদ্দ প্রয়োজন। সেমিনরে আরও বক্তব্য রাখেন রিসার্চ সেন্টারের গবেষকবৃন্দ: রোকসানা রহমান, মাসুমা আক্তার ও লাবনী আক্তার এবং উপস্থিত অতিথিবৃন্দ।#

 

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট