সাদার্নে ‘এসআরসি রোবো-ফাইট’ প্রতিযোগিতা

f566785f-459b-4399-83cd-a9ef970ea38aপ্রথম বারের মত সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোগে আন্তঃবিশ্ববিদ্যালয় ‘এসআরসি রোবো-ফাইট প্রতিযোগিতা-২০১৬’ বৃহস্পতিবার (২জুন) ইউনিভার্সিটির হল রুমে অনুষ্ঠিত হয়েছে। সাদার্ন ইউনিভার্সিটির রোবো-মেকাট্রনিক্স ক্লাব(এসআরসি) ও রোবো ল্যাবের সহযোগিতায় দিনব্যাপী আয়োজিত এ প্রতিযোগিতায় চট্টগ্রামসহ দেশের ৬টি বিশ্ববিদ্যালয়ের মোট ১৪টি টিম অংশ নেয়। প্রথম, দ্বিতীয়, কোয়ার্টার , সেমিফাইনাল ও ফাইনাল এ পাঁচটি পর্বে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় সিলেটের লিডিং ইউনিভার্সিটি শিক্ষার্থীদের বানানো রোবট ‘মুড়ির ডিব্বা’। চ্যাম্পিয়ন টিমে ছিলেন আবু বকর সিদ্দিক, ওমর ফারুক, ফাহিম আহমেদ, তাহমিম আহমেদ ও ইমতিয়াজ আহমেদ। দ্বিতীয় স্থান লাভ করে সিলেটের লিডিং ইউনিভার্সিটির ‘রোবট- ডিউ’ এবং তৃতীয় হয় নর্থ ইস্ট ইউনিভার্সিটির ‘রোবট-দুর্জয়।

 

সাদার্ন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষক এন.এম. ইসতিয়াক চৌধুরীর সঞ্চালনায় প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান। আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. শরীফুজ্জামান, রেজিস্ট্রার ড. মনতাজুল ইসলাম চৌধুরী, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ড. ইসরাত জাহান, প্রতিযোগিতার আহবায়ক ও কম্পিউটার সায়েন্স বিভাগের সহকারি অধ্যাপক ড. আসিফ ইকবাল, শিক্ষকবৃন্দ ও প্রতিযোগীসহ শিক্ষার্থীরা। বিচারক প্যানেলে ছিলেন ড. আসিফ ইকবাল, রুবেল কান্তি দাশ ও সাকিব মাহমুদ।

 

Post MIddle

প্রধান অতিথি সরওয়ার জাহান বলেন, ধন্যবাদ শিক্ষার্থীদের এমন একটি বুদ্ধিভিত্তিক ও চমৎকার প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য। আমার বিশ্বাস এ ধরনের প্রতিযোগিতা তরুণ প্রজন্মকে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে উৎসাহিত করবে। আজকের প্রতিযোগিরাই আগামী দিনের দেশ বরেণ্যে বিজ্ঞানী, এদের হাত ধরেই এগিয়ে যাবে দেশ। তোমরা মেধাকে কাজে লাগিয়ে আপন প্রতিভা বিকশিত করে নতুন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে দেশের সুনাম ও পরিচিতি বিশ্বের কাছে তুলে ধরবে এটাই প্রত্যাশা করছি।

 

উপ-উপাচার্য প্রফেসর ড. শরীফুজ্জামান বলেন, ধন্যবাদ জানাচ্ছি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিযোগি শিক্ষার্থীদের। আমার বিশ্বাস এই ধরনের আয়োজন শিক্ষার্থীদের উদ্ভাবনী শক্তিকে আরও বাড়িয়ে দেবে। পরে আমন্ত্রিত অতিথিরা চ্যাম্পিয়ন ও রানার আপ দলের হাতে সম্মাননা সনদসহ পুরস্কার তুলে দেন।#

 

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট