প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিলে মানববন্ধন

104886_114শিশুদের উপর থেকে চাপ কমাতে চলতি বছর থেকেই প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছে ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের অভিভাবকদের একটি সংগঠন।

 

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে শতাধিক অভিভাবক জড়ো হয়ে অভিভাবক ঐক্য ফোরামের ব্যানারে এক মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়। অভিভাবক ঐক্য ফোরামের সভাপতি জিয়াউল কবির দুদু বলেন, শিশুদের উপর থেকে পরীক্ষার চাপ কমাতে হবে। ২০১৮ সাল নয় ২০১৬ সাল থেকেই প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল করতে হবে।

 

প্রাথমিক সমাপনীর সঙ্গে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষাও বাতিলের দাবি জানান ইউনুস আলী আকাশ নামে এক অভিভাবক। তিনি বলেন, আইনে এসব পরীক্ষার কথা নেই। তাই শুধু এসএসসি এবং এইচএসসি পরীক্ষা হবে।

 

Post MIddle

২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা নিচ্ছে সরকার। পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা শুরুর পর আলাদা করে আর বৃত্তি পরীক্ষা হচ্ছে না। সমাপনীতে উত্তীর্ণদের মধ্য থেকেই বৃত্তি দেওয়া হচ্ছে।

 

জাতীয় শিক্ষানীতি অনুযায়ী, ২০১৮ সালের মধ্যে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত করতে হবে। প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীতের পরে প্রাথমিক সমাপনী পরীক্ষা থাকবে কি থাকবে না সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি সরকার।

 

মানবন্ধন চলাকালে অভিভাবকরা প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিলের পাশাপাশি শ্রেণিকক্ষে মানসম্মত পাঠদান নিশ্চিত এবং আইন করে কোচিং সেন্টার বন্ধেরও দাবি জানিয়েছেন। এসব দাবি আদায়ে জাতীয় প্রেসক্লাবের সামনে আগামী ২৩ এপ্রিল সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত অবস্থান এবং ২৭ মে প্রতীকী অনশন কর্মসূচি ঘোষণা করেন দুলু। ইউনুস বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বেতন-ভাতা বাড়ালে তা সরকারকে বহন করতে হবে।

 

আরএইচ

 

পছন্দের আরো পোস্ট