উত্তরা ইউনিভার্সিটিতে একুশের আলোচনা সভা

????????????????????????????????????

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, শিক্ষক ও অভিভাবকরা কোমলমতি শিক্ষার্থীদের কাছে শিক্ষাকে আতঙ্কের বিষয়ে পরিণত করেছেন। পড়াশোনার বিষয়ে তাদের ওপর এমন চাপ সৃষ্টি করা হয় যার ফলে তাদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত হয়। আসাদুজ্জামান নূর বলেন, সৃজনশীলতার মধ্যদিয়েই গড়ে তুলতে হবে ভবিষ্যত নাগরিক।

 

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) উত্তরা ইউনিভার্সিটির আয়োজনে অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে সভা প্রধান ছিলেন বিশ্বদ্যিালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর ইয়াসমীন আরা লেখা। উত্তরা ইউনিভার্সিটির প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনায় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর এম আজিজুর রহমান ও এটিএন বাংলার বিক্রয় ও বিপণন বিষয়ক উপদেষ্টা এম শামসুল হুদা।

 

প্রধান অতিথির বক্তব্যে আসাদুজ্জামান নূর বলেন, কে কতো টাকা আয় করলেন তা দিয়ে মানুষ হিসেবে তার যোগ্যতা বিচার করা যায় না। দেশের জন্য প্রয়োজন সৎ, যোগ্য ও দেশ প্রেমিক নাগরিক। আলোচনা পর্ব শেষে সংস্কৃতি মন্ত্রী শিক্ষার্থীদেও সাথে মুক্ত আলোচনায় অংশ নেন। এসময় তিনি এক প্রশ্নের জবাবে জানান, রাজনীতি ও মন্ত্রীত্বের কারণে এখন অভিনয়ে সময় দিতে পারছেন না, যা তিনি খুব মিস করছেন। আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, একাত্তরের গেরিলা যোদ্ধা হিসেবে তিনি জীবনের ঝুকি নিয়েছিলেন সুখী, সমৃদ্ধশালী সোনার বাংলার প্রত্যাশায়। প্রশ্নোত্তর পর্ব শেষে তিনি কবিতা আবৃত্তি করে অনুষ্ঠানে ভিন্নমাত্রা যোগ করেন।

 

Post MIddle

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর এম আজিজুর রহমান শিক্ষার্থীদের মাতৃভাষার মর্যাদা সমুন্নত রাখতে আহ্বান জানান। এটিএন বাংলার বিক্রয় ও বিপণন বিষয়ক উপদেষ্টা এম শামসুল হুদা বাংলা ভাষার বিকৃত উচ্চারণ না করতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

 

অনুষ্ঠানের সভা প্রধান উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর ইয়াসমীন আরা লেখা তার বক্তব্যে পৃথিবীর প্রত্যেক মানুষের মাতৃভাষার মর্যাদা রক্ষার আহ্বান জানান। এসময় তিনি বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে দেশ-বিদেশে উত্তরা ইউনিভার্সিটির বিভিন্ন গবেষণা ও সম্মেলন আয়োজনের কথা জানান।

 

পরে, ভাষা ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় বিজয়ী ১৫ জন শিক্ষার্থী এবং বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় বিশ্ববিদ্যালয়ের দুইজন শিক্ষক ও একজন কর্মকর্তাকে আউটস্ট্যা-িং পারফর্মেন্স অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সবশেষে আইন বিভাগের শিক্ষক ডক্টর ফরহাত হোসেনের নির্দেশনায় শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট