রাবিতে সমসাময়িক শাসনকার্যে আলোচিত ইস্যু বিষয়ক সেমিনার

RU Pic 22.02.2016বর্তমানে রাজনৈতিক পরিস্থিতি আপাতত শান্ত হলেও, অনেকের মতে, আমাদের রাজনৈতিক সংকটের অবসান ঘটেনি। অনেকের আশঙ্কা যে, এই সংকট ক্রমশ ঘণীভূত হতে পারে এবং যে কোনো সময় সৃষ্টি হতে পারে চরম অস্থিতিশীল এক রাজনৈতিক পরিস্থিতির। এমন অস্থিতিশীল পরিস্থিতি আমাদের গণতন্ত্র, উন্নয়ন ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে দীর্ঘমেয়াদে বাধা হতে পারে।

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘সমসাময়িক শাসনকার্যে আলোচিত ইস্যু’ বিষয়ক সেমিনারে ‘জাতীয় সংকট টেকসইভাবে নিরসনের লক্ষ্যে জাতীয় সনদ’ শীর্ষক প্রবন্ধে সুজনের (সুশাসনের জন্য নাগরিক) প্রতিষ্ঠাতা সম্পাদক ড. বডিউল আলম মজুমদার এসব কথা বলেন।

 

তিনি তার প্রবন্ধে বলেন, ‘আমাদের প্রধান রাজনৈতিক দলগুলো বর্তমানে অনেকটা সিন্ডিকেটের মতো আচরণ করে। দলতন্ত্র প্রতিষ্ঠার মাধ্যমে তারা মূলত ক্ষমতাসীনদের স্বার্থই সমুন্নত রাখে। দল গণতন্ত্রের জন্য অপরিহার্য, কিন্তু দলতন্ত্র গণতন্ত্রের চরোম শত্রু। এছাড়াও বড় দলগুলোতে ব্যক্তিতন্ত্র আজ জেঁকে বসেছে। দলগুলো দুর্নীতি-দুর্বৃত্তায়নের আখড়ায় পরিণত হয়েছে।’

 

Post MIddle

তিনি আরও বলেন, একমাত্র রাজনৈতিক দলসহ সংশ্লিষ্ট সকলের ঐক্যমত্যের ভিত্তিতে প্রণীত একটি ‘জাতীয় সনদ’ই পারে জাতিকে এই সংকট থেকে মুক্তি দিতে। বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন ও হেকেপ সাব প্রজেক্টের আয়োজনে দুই দিনব্যাপী এ সেমিনার শুরু হয়েছে। এতে মোট ৬টি প্রবন্ধ উপস্থাপন করা হবে।

 

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়েল উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন। বিভাগের সভাপতি ড. মো. আওয়াল হোসেন মোল্যার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান।

 

উদ্বোধনী পর্ব শেষে সোমবার প্রথম দিনে আরও দুটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। ১০টা থেকে ১১টা পর্যন্ত মানুষের জন্য ফাউন্ডেশনের (এমজেএফ) পরিচালক অধ্যাপক তোফায়েল আহমেদ ‘বাংলাদেশ : এজন্ডা ফর লোকাল গভারনেন্স রিফ্রম’, ও ১২টা থেকে ১টা পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়েল লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. এটিএম ওবায়দুল্লাহ ‘ইজ বাংলাদেশ সিভিল সার্ভিস গেটিং লস্ট ইন দ্যা ব্লাক হোলস্ : রিভিসিটিং পলিটিসিজেশন প্রসেস’-এর ওপর আলোচনা করেন।

 

এছাড়া মঙ্গলবার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত সেন্টার ফর গভারনেন্স স্টাডিজের নির্বাহী পরিচালক আজিজুর রহমান ‘প্রপ্রোরশনাল রিপ্রেসেনটেশন ক্যান বি এ বেটার অপশন’, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ড. মো. শামসুর রহমান ‘পয়টিকো-অ্যাডমিনিসট্রিটিভ স্ট্রাকচার ইন বাংলাদেশ : এ মারকো গভারনেন্স’ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক প্রণব কুমার পা- ‘মেকিং ইননোভেশন ওয়ার্ক : লোকাল গভারমেন্ট-এনজিও পার্টনারশিপ অ্যান্ড কোলাবোরেটিভ গভারনেন্স ইন রুরাল বাংলাদেশ’-এর ওপর আলোচনা করবেন।

পছন্দের আরো পোস্ট