উই ক্যান ড্যাফোডিল-অ্যাপস ফেলোশিপ এর গ্রুমিং সেশন

1ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যাঙ্কুয়েট হলে গতকাল অনুষ্ঠিত হল উই ক্যান- ড্যাফোডিল অ্যাপস ফেলোশিপ-২০১৬ এর প্রথম গ্রুমিং সেশন। ইারীর প্রতি সহিংসতা দূর ও নারী অধিকার আদায়ে সহায়ক এমন অ্যাপস তৈরির জন্য এই প্রতিযোগিতার আয়োজন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এবং আমরাই পারি, বাংলাদেশ। অনলাইনে প্রতিযোগিরা অ্যাপস নিয়ে তাদের পরিকল্পনা উপস্থাপন করার পর প্রাথমিক পর্যায়ে তাদের মধ্য থেকে ২২ টি দলকে প্রথম গ্রুমিং সেশনের জন্য নির্বাচন করা হয়। সকাল ১০ টা থেকে বিকাল ৫ টাপর্যন্ত এই গ্রুমিং সেশন চলে।

 

গ্রুমিং সেশনটি ২ টি পর্বে ভাগ করা হয়। প্রথম পর্বে আমরাই পারি, বাংলাদেশের জাতীয় সমন্বয়কারী জিনাত আরা হক নারী অধিকার ও নারীর প্রতি সহিংসতা বিষয়ে কথা বলেন। তিনি প্রতিযোগিদেও এমন অ্যাপস তৈরি করতে উদ্বুদ্ধ করেন যা নারীদের সাহায্য করবে যে কোন ধরনের প্রতিকূলতা এড়াতে এবং নিজেদের অধিকার নিশ্চিত করতে। দ্বিতীয় পর্বে ডিআইইউ শুরু করে টেকনিক্যাল সেশান।

 

Post MIddle

2সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড: তৌহিদ ভূইয়া এবং কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড: সৈয়দ আকতার হোসেন প্রোগ্রামিং, ইউজার ইন্টারফেস, অ্যাপস তৈরি ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। ড: আকতার গ্রুমিং সেশনে অংশগ্রহণকারী দল নিয়ে হাতে কলমে অ্যাপস নকশা করার কর্মশালা পরিচালনা করেন। প্রতিযোগিরা “রিক্সাচালক” বিষয়ে নকশা তৈরি করে তাদের ভাবনা ও পরিকল্পনা উপস্থাপন করেন।

 

পরবর্তীতে বাছাইকৃত ৫ টি দল নিয়ে প্রতিযোগিতার দ্বিতীয় গ্রুমিং সেশন অনুষ্ঠিত হবে ১৫ ও ১৬ ফেব্রুয়ারী। তাদেও মধ্য থেকে ১ম থেকে ৫ম পর্যন্ত বিজয়ী ঘোষনা করা হবে ৫ মার্চের অ্যাপস মেলায়। সর্বমোট ৫ লাখ টাকার পুরস্কার প্রদান করা হবে। বিশ্ব নারী দিবসকে সামনে রেখে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে বলে জানান আয়োজকরা।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট