একুশে পদক পাচ্ছেন যারা

eksayবিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ১৬ জন একুশে পদক পাচ্ছেন। ২০ ফেব্রুয়ারি ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁদের হাতে পদক তুলে দেবেন।

 

বুধবার সংস্কৃতি-বিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো সহকারী সচিব মো. জিয়াউদ্দিন ভূঁঞা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২০১৬ সালের একুশে পদকের জন্য মনোনীত ব্যক্তিদের নামের তালিকা প্রকাশ করা হয়।

 

এবার ভাষা আন্দোলনে অবদানের জন্য বিচারপতি কাজী এবাদুল হক, ডা. সাঈদ হায়দার ও সৈয়দ গোলাম কিবরিয়া (মরণোত্তর), ড. জসীম উদ্দিন আহমেদ একুশে পদক পাচ্ছেন। শিল্পকলা বিভাগে পদক পাচ্ছেন পাঁচজন। তাঁদের মধ্যে টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয়ের জন্য অভিনেত্রী জাহানারা আহমেদ, শাস্ত্রীয় সংগীতে পণ্ডিত অমরেশ রায় চৌধুরী, সংগীতে শিল্পী শাহীন সামাদ ও নৃত্যে আমানুল হক এবং চিত্রকলায় কাজী আনোয়ার হোসেনকে (মরণোত্তর) এ পদক দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

 

Post MIddle

মুক্তিযুদ্ধে অবদানের জন্য এ বছর একুশে পদক পাচ্ছেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। আর সাংবাদিকতায় পাচ্ছেন দৈনিক জনকণ্ঠ পত্রিকার উপদেষ্টা সম্পাদক তোয়াব খান। গবেষণায় পাচ্ছেন অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এবং মংছেন চিং মংছিন। আর ভাষা ও সাহিত্যে জ্যোতিপ্রকাশ দত্ত, অধ্যাপক হায়াৎ মামুদ ও হাবীবুল্লাহ সিরাজী এবার একুশে পদক পাচ্ছেন।

 

পদকপ্রাপ্ত ব্যক্তিদের ১৮ ক্যারেটের সোনা দিয়ে তৈরি ৩৫ গ্রাম ওজনের একটি পদক, দুই লাখ টাকা, একটি সম্মাননাপত্র ও একটি রেপ্লিকা দেওয়া হবে।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট