ঢাবিতে অত্যাধুনিক রিসার্চ ল্যাব

Picture 1ঢাকা বিশ্ববিদ্যালয় অণুজীব বিজ্ঞান বিভাগে অত্যাধুনিক একটি “মাইক্রোবিয়্যাল জেনেটিকস এন্ড বায়োইনফরমেটিকস ল্যাব”-এর উদ্বোধন করা হয়েছে। (১০ ফেব্রুয়ারি) বুধবার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এই ল্যাব-এর উদ্বোধন করেন। এ সময় জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: ইমদাদুল হক, বিভাগীয় চেয়ারপার্সন অধ্যাপক হুমায়রা আখতার, বিভাগীয় শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের “উচ্চশিক্ষার গুণগত মান উন্নয়ন প্রকল্প”-এর যৌথ সহযোগিতায় এই ল্যাব প্রতিষ্ঠিত করা হয়েছে।

 

পরে বিভাগের সার্বিক উন্নয়নে প্রতিষ্ঠিত ‘অণুজীব বিজ্ঞান বিভাগ ট্রাস্ট ফান্ড’-এ বিভিন্ন অনুদানের চেক হস্তান্তর উপলক্ষে আরেকটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশের বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার রফিকুল হক এই ট্রাস্ট ফান্ডের জন্য ১০ লক্ষ টাকার একটি চেক, মিসেস মঞ্জুরা জোহা ২ লক্ষ টাকার একটি চেক এবং বিভাগীয় কয়েকজন শিক্ষক বিভিন্ন অঙ্কের চেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নিকট হস্তান্তর করেন। এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে উপার্জিত অর্থ বিভাগের শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা, সেমিনার ও ওয়ার্কশপের আয়োজন এবং ভৌত অবকাঠামো নির্মাণ ও মেরামতে ব্যয় করা হবে।

 

Post MIddle

বিভাগীয় চেয়ারপার্সন অধ্যাপক হুমায়রা আখতারের সভাপতিত্বে বিভাগীয় সেমিনার রুমে অনুষ্ঠিত এতে বক্তব্য রাখেন প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশেষ অতিথি হিসেবে বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার রফিকুল হক, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: ইমদাদুল হক, অধ্যাপক ড. চৌধুরী রফিকুল আহসান এবং অধ্যাপক ড. মাহফুজুল হক।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, শিক্ষা ক্ষেত্রে বিনিয়োগ হচ্ছে সর্বশ্রেষ্ঠ বিনিয়োগ। আমাদের শিক্ষা ব্যবস্থা এগিয়ে গেলে দেশ এগিয়ে যাবে, সভ্যতা এগিয়ে যাবে। তাই শিক্ষা ক্ষেত্রে আমাদেরকে অনুদান এবং সাহায্য-সহযোগিতা প্রদানের মাধ্যমে শিক্ষাক্ষেত্রকে এগিয়ে নিয়ে যেতে হবে। তিনি অণুজীব বিজ্ঞান বিভাগের উন্নয়ন ও অগ্রগতির জন্য যারা আজ অনুদান প্রদান করলেন, তাদেরকে বিশেষ করে ব্যারিস্টার রফিকুল হক ও মিসেস মঞ্জুরা জোহাকে আন্তরিক ধন্যবাদ জানান।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট