এশিয়ানে মাতৃভাষা দিবসের সেমিনার

01এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ গত ২৩ ফেব্রুয়ারি ‘শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৬’ উদযাপন উপলক্ষে এক সেমিনার এর আয়োজন করে। এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও উপাচার্য প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক।

 

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, জাতীয়তার ভিত্তি একাধিক হতে পারে যার মধ্যে ভাষা, অঞ্চল, আদর্শ, ধর্ম ইত্যাদি উল্লেখযোগ্য। ভিন্ন ভিন্ন দেশ এ সকল ভিন্ন ভিন্ন ভিত্তির উপর তাদের জাতীয় চেতনা বহন করে থাকে। বিশ্বের মধ্যে বাংলাদেশই একমাত্র দেশ যে দেশের জাতীয়তার ভিত্তি হলো ভাষা এবং এই ভাষার মর্যাদা প্রতিষ্ঠার জন্য এ জাতীকে লড়াই করতে হয়েছে। কাজেই এই ভাষার মর্যাদা রক্ষার্থে এবং এই ভাষাকে বিশ্বের বিভিন্ন প্রান্তে পৌছে দেওয়ার জন্য আমাদেরকে ভূমিকা পালন করতে হবে।

 

02প্রধান অতিথি বলেন, চীন, জাপান, জার্মানসহ উন্নত বিশ্বের দেশগুলো বিভিন্ন ভাষায় রচিত জ্ঞান নিজ ভাষায় রূপান্তর করে নিজেদেরকে সমৃদ্ধ করেছেন। তাদের উন্নয়নের পিছনে তাদের নিজ দেশের ভাষার ভূমিকা সবচেয়ে বেশি। প্রধান অতিথি যথাযথ কর্তৃপক্ষের কাছে দাবী জানান, বাংলাদেশ এর আর্থ-সামাজিক উন্নয়ন ও জ্ঞান বিজ্ঞানের উৎকর্ষতার জন্য প্রযুক্তিবিদ্যার সকল বই বাংলায় রূপান্তর করে শিক্ষা ব্যবস্থায় সংযোজন করতে হবে।

 

Post MIddle

সেমিনারে ‘৫২’র ভাষা আন্দোলন স্বাধীন বাংলাদেশের সূতিকাগার’ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ সামসুজ্জামান। প্রবন্ধের উপর পর্যালোচনা মূলক বক্তব্য উপস্থাপন করেন ইসলামের ইতিহাস ও সভ্যতা বিভাগের প্রধান ড. মোঃ আমিরুল ইসলাম।

 

সরকার ও রাজনীতি বিভাগের প্রধান প্রফেসর মোঃ শরীফ উদ্দিন খান এর সভাপতিত্বে এ সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন বাণিজ্য অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ মোশারফ হোসেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. মোঃ খলিলুর রহমান ও বাংলা বিভাগের প্রধান ড. রিটা আশরাফ। বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ এ সেমিনারে উপস্থিত ছিলেন।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট