পটুৃয়াখালীতে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু

20160219_112039তরুনদের মাঝে বিকাশিত মেধা কাজে লাগিয়ে নতুন উদ্ভাবনগুলো সবার কাছে পৌছে দিতে, দেশকে তরুনদের প্রযুক্তিগত বুদ্ধিতে ডিজিটাল রুপে রুপায়ন করতে একসেস টু ইনফরমেশন এর সহযোগিতায় পটুৃয়াখালী জেলা প্রশাসন দুই দিন ব্যাপি মেলার আয়জন করেন। শুক্রবার সকাল ১১ টার দিকে ডিসি স্কয়ার মাঠে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে মেলা উদ্বোধন করেন মহাপরিচালক প্রশাসন প্রধানমন্ত্রীর কার্যলয় ও এটুআই এর প্রকল্পো পরিচালক কবির বিন আনোয়ার।

 

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংরাদেশ সরকার জেলা প্রশাসন পরিচালক ও এটুআই এর প্রকল্পো পরিচালক বলেন, ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়নে অর্থনীতিতে যে নতুন যুগের সূচনা হয়েছে, তা বাংলাদেশকে ইতোমধ্যেই নিন্ম মধ্যম আয়ের দেশে পরিণত করেছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। ডিজিটাল পদ্ধতি চালুর ফলে অর্থনীতিসহ শিক্ষা ও যোগাযোগ ক্ষেত্রে অভূতপূর্ব পরিবর্তন সূচিত হয়েছে।

 

20160219_112239উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশে পটুৃয়াখালী আওয়ামিলীগের সাধারণ সম্পাদক কাজী আলমগির বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাকে সম্পদশালী দেশে পরিণত করার ক্ষেত্রেই তোমরাই কাণ্ডারি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ২০৪১ সালের উন্নত বাংলাদেশের উন্নত নাগরিক হতে সকল শিক্ষার্থীকে তাদের প্রযুক্তিগত মেধার বিকাশ ঘটানোরও আহবান জানান তিনি।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ,কে,এম শামিমুল হক সিদ্দিকী জেলা প্রশাসক পটুৃয়াখালী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবির বিন আনোয়ার মহাপরিচালক প্রশাসন প্রধানমন্ত্রীর কার্যলয় ও প্রকল্পো পরিচালক একসেস টু ইনফরমেশন।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সৈয়দ মোসফিকুর রহমান পুলিশ সুপার পটুৃয়াখালী।

Post MIddle

পটুৃয়াখালী জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন তরুন উদ্যক্তারা এ মেলায় তাদের তৈরীকৃত নতুন উদ্ভাবন গুলো নিয়ে স্টল করে বসেন।জেলা প্রশাসন পরিচালক ও একসেস টু ইনফরমেশন এর প্রকল্প পরিচালক তরুন উদ্যোক্তাদের বিভিন্ন স্টল পরিদশর্ন করেন।

 

ডিজিটাল কার্যক্রমকে সারাদেশে পরিচিত করে তুলতে ২০১০ সালের পর থেকে প্রতিটি জেলায় এভাবে মেলার আয়োজন করা হচ্ছে। এবারের মেলার বিশেষত্ব ই-কমার্সকে জনগণের কাছে অধিক পরিচিত করে তোলা, যার মাধ্যমে উদ্যোক্তা ঘরে বসেই তার পণ্য বিক্রি করতে পারে।

 

এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীরা বিভিন্ন গবেষণামূলক প্রকল্পের মাধ্যমে যাতে জনগণের জন্য প্রয়োজনীয় এবং জাতীয় সমস্যা সমাধানে কার্যকরী এমন উদ্ভাবনী জ্ঞানকে কর্তৃপক্ষের নজরে আনতে পারে তার জন্য সহযোগিতা দেওয়া।#

 

লেখাপড়া২৪.কম/আরএই্চ

পছন্দের আরো পোস্ট