কুয়েটে আইসিএমআইইই আন্তর্জাতিক সম্মেলন শুরু

কুয়েট প্রতিনিধি।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) তিন দিনব্যাপি ৬ষ্ঠ ইন্টারন্যাশনাল কনফারেন্স অন মেকানিক্যাল, ইন্ডাস্ট্রিয়াল এন্ড এনার্জি ইঞ্জিনিয়ারিং (আইসিএমআইইই) ২০২০ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের আয়োজনে ১৯ ডিসেম্বর শনিবার বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাননীয় চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ এবং প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন।

প্রধান অতিথির বক্তৃতায় প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, “দেশের অগ্রগতিতে গবেষণা খুবই গুরুত্বপূর্ণ, এধরণের কনফারেন্স নতুন নতুন গবেষণা ও আইডিয়া সম্পর্কে ধারণা দেয়। বিগত ১৫ বছরে ইঞ্জিনিয়ারিং সায়ে ভবিষ্যতের সকল উন্নয়নের ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিং এবং ইন্ডাস্ট্রির ভূমিকা হবে গুরুত্বপূর্ণ। প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন বলেন, “আইসিএমআইইই এর ন্যায় আন্তর্জাতিক সম্মেলন নতুন নতুন উদ্ভাবন ও সমস্যা সমাধানের পথ খুলে দেয়। বাংলাদেশ সরকার বিগত কয়েক বছর ধরে গবেষণার ক্ষেত্রে বিপুল অর্থ বরাদ্দ করছে, এটি দেশের উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করবে”।

Post MIddle

সম্মেলন অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ডঃ মোহাম্মদ আরিফুল ইসলাম এর সভাপতিত্বে বক্তৃতা করেন টেকনিক্যাল কমিটির সচিব প্রফেসর ড. জহির উদ্দিন এবং ধন্যবাদ জ্ঞাপন করে বক্তৃতা করেন সম্মেলন অর্গানাইজিং কমিটির সচিব প্রফেসর ড. সোবাহান মিয়া।

সম্মেলনে মেকানিক্যাল, ইন্ডাস্ট্রিয়াল, এনার্জি ইঞ্জিনিয়ারিং, লেদার, টেক্সটাইল, কেমিক্যাল ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন বিষয়ের উপর আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও বাংলাদেশের খ্যাতনামা অধ্যাপক, স্বনামধন্য গবেষক ও প্রকৌশলীগণ কর্তৃক মোট ১১ টি কীনোট লেকচার ও ২৬টি প্যারালাল সেশনে ১২৯ টি টেকনিক্যাল পেপার উপস্থাপিত হবে।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে প্রতি দুই বছর পরপর সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে। এবারের সম্মেলনে অফিসিয়াল স্পন্সর বিআরবি গ্রুপ। এছাড়াও সহযোগিতা করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা শিপইয়ার্ড, হ্যামকো গ্রুপ, সিনকস ইঞ্জিনিয়ারিং, ইয়ামাহা গ্রুপ, চায়না জিও ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন, আএফএল গ্রুপ।

পছন্দের আরো পোস্ট