রাবির ইমেরিটাস প্রফেসর হোসেনের মৃত্যুতে ভিসির শোক

রাবি প্রতিনিধি।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইতিহাসবিদ রাজশাহী বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ইমেরিটাস প্রফেসর ড. এ বি এম হোসেন (৮৬) শুক্রবার রাত দুইটায় ঢাকায় বাংলাদেশ স্পেসিয়ালাইজড হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না … রাজিউন)। তাঁর মৃত্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোক বাণীতে উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান রাজশাহী বিশ্ববিদ্যালয় তথা দেশ-বিদেশে ইতিহাস শিক্ষা ও গবেষণায় মরহুমের অবদান শ্রদ্ধার সাথে স¥রণ করে তাঁর মৃত্যু দেশ ও জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি বলে উল্লেখ করেন। তাঁর মৃত্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয় এক পণ্ডিত শিক্ষক ও গবেষক এবং জাতি তার এক অন্যতম শ্রেষ্ঠ সন্তানকে হারালো বলেও তিনি উল্লেখ করেন। উপাচার্য মরহুমের রুহের মাগফিরাত কামনা করে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

Post MIddle

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রায় ৬০ বছর অধ্যাপনাকালে তিনি বিভাগীয় প্রধান ও সভাপতি ও কলা অনুষদের অধিকর্তাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন ছিলেন। এই বিশ্ববিদ্যালয়ের তিনি প্রথম ইমেরিটাস প্রফেসর ছিলেন (২০০০- মৃত্যু অবধি)। তিনি উল্লেখযোগ্যসংখ্যক পিএইচ.ডি, এম.ফিল ও স্নাতকোত্তর পর্যায়ের গবেষণা তত্ত্ব¡াবধান করেন। ইতিহাস ও সংস্কৃতি, ইসলামিক শিল্পকলা ও স্থাপত্য, প্রত্নতত্ত্ব ও সংশ্লিষ্ট বিষয়ে দেশ-বিদেশে তাঁর প্রায় ১১টি গ্রন্থ ও শতাধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি দুই পুত্র ও এক কন্যা রেখে গেছেন।

আজ শনিবার বাদ জোহর ঢাকায় লেক সার্কাস জামে মসজিদে মরহুমের নামাজে জানাযা শেষে মীরপুর শহীদ বুদ্ধিজীবী গোরস্থানে তাঁর দাফন সম্পন্ন হবে বলে জানা গেছে।

পছন্দের আরো পোস্ট