চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে হায়ার এডুকেশন র‌্যাঙ্কিং বিষয়ক সভা

চবি প্রতিনিধি।

আসন্ন গ্লোবাল ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং এ আবেদনের লক্ষ্যে এক সভা গতকাল (২৮ মার্চ ২০২৪) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আবু তাহের এর সভাপতিত্বে চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

সভায় চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, চবি গবেষণা পরিচালনা ও প্রকাশনা দপ্তরের পরিচালক চবি আইন অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক, চবি আইকিইএসির পরিচালক ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আবদুল্লাহ মামুন, চবি আইসিটি সেলের পরিচালক কম্পিউটার সায়েন্সেস এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ খাইরুল ইসলাম, চবি কলেজ পরিদর্শক পদার্থবিদ্যা বিভাগের প্রফেসর ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেসের প্রফেসর ড. মোহাম্মদ মোশারফ হোসেন, চবি ফাইন্যান্স বিভাগের প্রফেসর ড. অনুপম দাশগুপ্ত, চবি জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের প্রফেসর ড. আদনান মান্নান ও সহকারী অধ্যাপক ড. মোঃ মাহবুব হাসান, চবি ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুমন গাঙ্গুলী, চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ, চবি পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) চৌধুরী আমীর মোহাম্মদ মুছা, চবি একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এস.এম. আকবর হোছাইন ও চবি গ্রন্থাগার দপ্তরের উপ-গ্রন্থাগারিক দিল রুকসানা বসুনীয়া উপস্থিত ছিলেন।

Post MIddle

উপাচার্য তাঁর বক্তব্যে টাইমস ও কিউ এস র‌্যাঙ্কিং এ স্থান পেতে তাঁর বিভিন্ন পরিকল্পনা তুলে ধরেন। তিনি বলেন, “একটি বিশ্ববিদ্যালয়ের সার্বিক মান অনুধাবন করা যায় র‌্যাঙ্কিং এর মাধ্যমে। দেশের প্রথমসারির বিশ্ববিদ্যালয় হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিভিন্ন সূচকে এগিয়ে আছে। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণা, প্রশাসনিক ও অবকাঠামোসহ সার্বিক বিষয়ের সঠিক তথ্য-উপাত্ত সংগ্রহ করে বিশ্ব র‌্যাঙ্কিং -এ আবেদন করলে একটা ফলপ্রসু অবস্থান আশা করা যেতে পারে।”

তিনি তাঁর বক্তব্যে আন্তর্জাতিক মানের শিক্ষক নিয়োগ, সেন্টার অফ এক্সিলেন্স গঠন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিভিন্ন পদক্ষেপ, ছাত্রদের মানসিক স্বাস্থ্য উন্নয়নে পরিকল্পনা, পরিবেশ-বান্ধব ক্যাম্পাস নিয়ে সামনের দিনগুলোতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের কথা উল্লেখ করেন। উপাচার্য বিশ্ব র‌্যাঙ্কিং-এ নিজেদের অবস্থান সুদৃঢ় করতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও একাডেমিকসহ সার্বিক কার্যক্রম পরিচালনায় সংশ্লিষ্ঠ সকলকে আন্তরিকভাবে এগিয়ে আসার আহবান জানান।

সভায় চবি জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের প্রফেসর ড. আদনান মান্নান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বর্তমান গবেষণার তথ্য, গত কয়েক মাস ধরে চলা র‌্যাঙ্কিং আবেদনের অগ্রগতি ও বিভিন্ন র‌্যাঙ্কিং-এ আবেদন করার জন্য প্রয়োজনীয় তথ্য যোগান সংক্রান্ত বিষয়ে স্লাইড শো প্রদর্শনের মাধ্যমে বিস্তারিত তুলে ধরেন।

পছন্দের আরো পোস্ট