প্রধানমন্ত্রীর হাত থেকে  গবেষণা অনুদান নিলেন জবি শিক্ষক

মো: রাকিবুল ইসলাম,জবি প্রতিনিধি।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ২০২৩-২০২৪ অর্থবছরের শিক্ষার্থী ও গবেষকদের বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের গবেষক/বিজ্ঞানীদের বিশেষ গবেষণা অনুদান দিয়েছে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে গবেষণা অনুদান নিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক জগদীশ চন্দ্র সরকার।সোমবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী কার্যালয়ের শাপলা হলে এ অনুষ্ঠান শুরু হয়।

অনুদানের চেক তুলে দেওয়ার পর বিজ্ঞান ও স্বাস্থ্যবিজ্ঞানে গবেষণায় গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়ে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।গণমাধ্যম সূত্রে জানা যায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে বলেন, ‘গবেষণা কার্যক্রমে গুরুত্ব দিতে হবে। কারণ দেশের মানুষকে সুস্থ, সবল ও মেধাবী হতে হবে। তাদের মেধা বিকশিত করার সুযোগ দিতে হবে। এ জন্য গবেষণা অপরিহার্য। স্বাস্থ্য সংক্রান্ত গবেষণায় যারা সম্পৃক্ত হবেন তাদের সরকার বিশেষ প্রণোদনা প্যাকেজ দেবে। আমি আবারও অনুরোধ করবো সরকারি চাকরিতে নিয়োজিত চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস কমিয়ে গবেষণা কাজে আরও বেশি সময় দিন।’

Post MIddle

প্রধানমন্ত্রীর হাতে গবেষণা অনুদান পেয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জগদীশ চন্দ্র সরকার বলেন, “গবেষণায় ধৈর্য ধারণ এবং প্রেষণা ধরে রাখা খুবই গুরুত্বপূর্ণ। গবেষণা অনুদান সেটা দেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা’র হাত থেকে পাওয়াটা অনেক বড় প্রাপ্তির এবং আনন্দের। পাশাপাশি সামনা সামনি তাঁর থেকে গবেষণায় কাজ করার মোটিভেশন আরো বেশী ধৈর্য ধারণের শক্তি জোগায়। এটি আমার গবেষণার কাজকে কয়েকগুণ বেশী অনুপ্রাণিত করবে।”

উল্লেখ্য, ৫৪ গবেষকের হাতে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ ও বিশেষ গবেষণা অনুদানের চেক তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পছন্দের আরো পোস্ট