বাকৃবিতে ফসল উৎপাদন ও কর্মপরিকল্পনা নিয়ে কর্মশালা

বাকৃবি প্রতিনিধি।

ময়মনসিংহ অঞ্চলের ফসল উৎপাদন ও কর্মপরিকল্পনা নিয়ে কর্মশালা আয়োজন করেছে ময়মনসিংহ অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালকের কার্যালয়। সোমবার (১১ মার্চ) সকাল সাড়ে ১১টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকবি) সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিএই এর অতিরিক্ত পরিচালকের কার্যালয়ের উপপরিচালক সালমা আক্তার। এ সময় ‘বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্প’ উপস্থাপনা করেন প্রকল্প পরিচালক মোহাম্মদ জিয়াউর রহমান।

মোহাম্মদ জিয়াউর রহমান প্রকল্পটির সফলতা সম্পর্কে বলেন, ২০২৩-২৪ অর্থবছরে শস্যের গড় নিবিড়তা পূর্বের চেয়ে ১.৫২ শতাংশ বেড়েছে, আবাদযোগ্য জমির পরিমাণ বেড়েছে ৪৯৪৯ হেক্টর, আউশের আবাদ বেড়েছে ৪০৬৬ হেক্টর জমিতে, মসলা জাতীয় ফসলের আবাদ বেড়েছে ১১৪৬ হেক্টর জমিতে, নারী ক্ষমতায়ন ৩০ শতাংশ থেকে বেড়ে ৩২ শতাংশে উন্নীত হয়েছে এবং নার্স সিস্টেম হতে উদ্ভাবিত প্রযুক্তির ব্যবহার পূর্বের চেয়ে দুই শতাংশ বেড়েছে।

Post MIddle

এসময় বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের চারটি জেলা ময়মনসিংহ, নেত্রকোণা, জামালপুর ও শেরপুরের জাতভিত্তিক ফসল উৎপাদনের অগ্রগতি, বিভিন্ন কার্যক্রম, বিগত ৫ বছরে বোরো, আমন ও আউশ ধানের উৎপাদন চিত্র ও কর্মপরিকল্পনা উপস্থাপন করা হয়।

অনুষ্ঠানে ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার “এক ইঞ্চি জমিও যেন অনাবাদী না থাকে” লক্ষ্যকে সামনে রেখে বক্তারা বিভিন্ন কৃষিবান্ধব কার্যক্রমের কথা উল্লেখ করে। তারা জানান, ময়মনসিংহ অঞ্চলে ২৩-২৪ অর্থবছরে বৃহত্তর খাদ্য উৎপাদন হয়েছে ৪৪ লক্ষ ৮৮ হাজার ৯৫০ মেট্রিক টন। উৎপাদনের বিপরীতে খাদ্য চাহিদা মাত্র ১৮ লক্ষ ০৭ হাজার ২৩৩ মেট্রিক টন যা চাহিদার তুলনায় আড়াইগুণ বেশি। চলতি অর্থবছরে প্রায় ২৬ লক্ষ ৮১ হাজার ৭১৭ মেট্রিক টন খাদ্য উদ্বৃত্ত আছে।

ময়মনসিংহ অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক আবু মো এনায়েত উল্লাহের সভাপতিত্ত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে জুম মিটিংয়ে উপস্থিত ছিলেন ডিএই এর মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির সাবেক উপাচার্য ও কৃষি মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ পুলের সদস্য অধ্যাপক ড. এম. এ. সাত্তার মন্ডল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক ড. মো শাহজাহান কবীর, ডিএই এর উদ্ভিদ সংরক্ষণ উইং এর পরিচালক মো আশরাফ উদ্দিন, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।  এছাড়াও উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন উপজেলার কর্মকর্তা, কৃষক ও গবেষকরা।

পছন্দের আরো পোস্ট