চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ২ মার্চ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় রেকর্ড সংখ্যক আবেদন জমা পড়েছে। অতীতের সব রেকর্ড ভেঙে আবেদন করেছের দুই লাখ ৫৪ হাজার ৬৯৯ ভর্তিচ্ছু শিক্ষার্থী।

এরই মধ্যে শুরু হয়েছে ভর্তি পরীক্ষার পরবর্তী কার্যক্রম। জানা গেছে, প্রথমবারের মতো এবার চট্টগ্রামের বাইরে একাধিক কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রয়েছে ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়।

Post MIddle

২ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে। ৭ মার্চ ‘সি’ ইউনিট, ৮ মার্চ ‘বি’ ইউনিট ও ১৬ মার্চ ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যদিকে ‘বি-১’ ও ‘ডি-১’ উপ–ইউনিটের পরীক্ষা যথাক্রমে ৩ ও ৪ মার্চ অনুষ্ঠিত হবে।

প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষা মোট ১২০ নম্বরের। এর মধ্যে বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা আর ২০ নম্বর এসএসসি ও এইচএসসির জিপিএ থেকে যুক্ত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। ‘ডি-১’ উপ–ইউনিট বাদে সব ইউনিটেই পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০। এবারও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে শর্ত সাপেক্ষে সুযোগ রাখা হয়েছে। দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের মোট নম্বর থেকে ৫ নম্বর কাটা হবে।

পছন্দের আরো পোস্ট