চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আবেদনের রেকর্ড

বিগত শিক্ষাবর্ষের তুলনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার আবেদন পড়েছে রেকর্ড সংখ্যক। এ বছর ভর্তি পরীক্ষার জন্য মোট দুই লাখ ৫৪ হাজার ৬৫৯ শিক্ষার্থী আবেদন করেছেন।

বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক রাশেদ মোস্তফা গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তথ্যমতে, ভর্তির আবেদন শুরু হয়েছে ৪ জানুয়ারি। শেষ হয়েছে ১৮ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটে। শুক্রবার পর্যন্ত আবেদন ফি জমা দিয়েছেন দুই লাখ ৪০ হাজার ৮০৫ শিক্ষার্থী। ২০ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন ফি জমা দিতে পারবেন শিক্ষার্থীরা। তখন মোট কত শিক্ষার্থী আবেদন করেছেন, সে বিষয়টি চূড়ান্ত হবে।

Post MIddle

এছাড়া ২৭ জানুয়ারি পর্যন্ত ৩০০ টাকা সার্ভিস চার্জ প্রদান করে আবেদনপত্র সংশোধনের সুযোগ রয়েছে।

বিশ্ববিদ্যালয়ে মোট আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি। আর বাকি ৭৩৭টি আসন বিভিন্ন কোটায় বরাদ্দ থাকে। আবেদনের হিসাবে এক আসনের বিপরীতে আবেদন করেছেন প্রায় ৫২ জন (৫১.৭০)।

এবার সর্বোচ্চ আবেদন পড়েছে ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) এক লাখ এক হাজার ৬৬৩। ‘বি’ ইউনিট ও ‘বি-১’ উপ-ইউনিটে (কলা ও মানববিদ্যা) যথাক্রমে ৬৮ হাজার ৩৯৬ ও দুই হাজার ৭৬৩ জন আবেদন করেছেন। ‘সি’ ইউনিটে (ব্যবসায়) ১৮ হাজার ৭৯৫ জন এবং ‘ডি’ ইউনিটে (সামাজিক বিজ্ঞান) ৫৯ হাজার ৯০৬ জন ও ‘ডি-১’ উপ-ইউনিটে (সামাজিক বিজ্ঞান) ৩ হাজার ১৪৬ জন ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থী আবেদন করেছেন।

প্রথমবারের মতো এবার চট্টগ্রামের বাইরে একাধিক কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়।

পছন্দের আরো পোস্ট