গণসচেতনতা বাড়াতে জাবিতে পাখিমেলা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জহির রায়হান মিলনায়তন প্রাঙ্গণে দিনব্যাপী পাখিমেলা অনুষ্ঠিত হচ্ছে। পাখ-পাখালি সংরক্ষণে গণসচেতনতা বাড়াতে শুক্রবার (১৯ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় মেলার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম।

‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন করি সবাই যত্ন’ প্রতিপাদ্যে মেলার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ। এটি মেলার ২৩তম আসর।

Post MIddle

এবছর মেলায় ছিল আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, টেলিস্কোপ ও বাইনোকুলার দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, পাখির আলোকচিত্র প্রদর্শনী, পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা প্রভৃতি।

এছাড়াও মেলায় পাখি তথা পরিবেশ সংরক্ষণে অবদানের জন্য অ্যাওয়ার্ড দেওয়া হয়। গত এক বছরে গণমাধ্যমে পাখি ও জীববৈচিত্র্য সম্পর্কিত প্রকাশিত প্রতিবেদন পর্যালোচনা করে‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ এবং দেশের পাখির ওপর সায়েন্টিফিক জার্নাল ও নিবন্ধ পর্যালোচনা করে ‘সায়েন্টিফিক পাবলিকেশন অ্যাওয়ার্ড’, ‘বিগ বার্ড অ্যাওয়ার্ড’ এবং ‘স্পেশাল রিকোগনিশন অ্যাওয়ার্ড’দেওয়া হয়।

মেলায় সহ-আয়োজক হিসেবে ছিল বাংলাদেশ বার্ড ক্লাব, ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টার, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, আরণ্যক ফাউন্ডেশন, আইইউসিএন এবং বাংলাদেশ বন বিভাগ।

পছন্দের আরো পোস্ট