বিদেশি শিক্ষার্থী কমানোর চিন্তা করছে কানাডা

কানাডায় প্রতিনিয়তই বাড়ছে আবাসনসংকট। এজন্য দেশটির অর্থনীতিবিদরা দায়ী করছেন বিদেশি শিক্ষার্থী ও অভিবাসনপ্রত্যাশীদের। এমন পরিস্থিতিতে কানাডায় বসবাসের অনুমতিপ্রাপ্ত বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা কমানোর কথা ভাবছে দেশটি।

রোববার (১৪ জানুয়ারি) দেশটির অভিবাসনমন্ত্রী মার্ক মিলার এসব কথা জানান। স্থানীয় সিটিভি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ক্ষমতাসীন লিবারেল সরকার এ বছরের প্রথম এবং দ্বিতীয় প্রান্তিকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা সীমাবদ্ধ করার কথা বিবেচনা করছে।

Post MIddle

কানাডায় বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা উল্লেখ করে মার্ক মিলার বলেন, এ অবস্থা বিরক্তিকর। এটি এমন একটি ব্যবস্থা যা নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। তবে বিদেশি শিক্ষার্থী সংখ্যায় কত কমানো হবে, সে সম্পর্কে কোনো ধারণা দেওয়া হয়নি।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থী ও অভিবাসনপ্রত্যাশীদের অন্যতম শীর্ষ পছন্দের গন্তব্য হচ্ছে কানাডা। ভালো ভালো বিশ্ববিদ্যালয় আর পড়ালেখার মধ্যে কাজের সুযোগের কারণে প্রতিবছর দেশটিতে লাখো শিক্ষার্থী পাড়ি জমান। তবে আসছে দিনগুলোতে সেই সুযোগ কমের যেতে পারে। তীব্র আবাসনসংকটের কারণে শিক্ষার্থী কমানোর চিন্তা করছে কানাডা।

কানাডা সরকারের তথ্য বলছে, দেশটিতে ২০২২ সালে ৮ লাখ শিক্ষার্থী ভিসা নিয়ে এসেছেন। ২০১২ সালে এ সংখ্যা ছিল ২ লাখ ৭৫ হাজার।

পছন্দের আরো পোস্ট