ঢাবি’র ফলিত রসায়ন বিভাগে সুবর্ণ জয়ন্তী বক্তৃতামালা

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সুবর্ণ জয়ন্তী উদ্যাপন উপলক্ষ্যে আজ (১ সেপ্টেম্বর ২০২২) বৃহস্পতিবার বিভাগীয় মিলনায়তনে ‘সুবর্ণ জয়ন্তী বক্তৃতামালা’ শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই বক্তৃতামালা উদ্বোধন করেন।

বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মো. নূরনবীর সভাপতিত্বে অনুষ্ঠানে ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিভাগের প্রাক্তন ছাত্র ড. মোহাম্মদ শফিউল্লাহ, অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. আহমদ ইসমাইল মুস্তফা, অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. দিলরুবা হক স্মৃতিচারণ করেন। ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক ড. এ এম সরওয়ার উদ্দিন চৌধুরী। হামীম গ্রুপের নির্বাহী পরিচালক মো. এনামুল হক উদ্বোধনী দিনে মূল বক্তৃতা প্রদান করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন অধ্যাপক ড. পাপিয়া হক।

Post MIddle

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, দেশে প্রকৌশল শিক্ষার উন্নয়নের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরামর্শে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই বিভাগ প্রতিষ্ঠা করা হয়েছিল। বঙ্গবন্ধু বেঁচে থাকলে ৮০’র দশকেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হতো এবং এক অনন্য উচ্চতায় পৌঁছে যেতো। তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির যুগে ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদভুক্ত বিভাগগুলোর বিকশিত হওয়ার সুযোগ অত্যন্ত বেশি। বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা দায়িত্ব ও সচেতনতাবোধ নিয়ে দেশ সেবা ও অর্থনৈতিক সমৃদ্ধিতে ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। গবেষণার মধ্যে দিয়ে নতুন নতুন উদ্ভাবন ও জ্ঞান সৃষ্টিতে কাজ করার জন্য তিনি বিভাগের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

অধ্যাপক ড. মো. নূরনবী বলেন, বিভাগের সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষ্যে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে আগামী ডিসেম্বর পর্যন্ত প্রতি সপ্তাহে এই বক্তৃতামালা আয়োজন করা হবে। বিভাগের সুবর্ণ জয়ন্তীর মূল অনুষ্ঠান আগামী ডিসেম্বরে অনুষ্ঠিত হবে বলে তিনি উল্লেখ করেন।

পছন্দের আরো পোস্ট