যুক্তরাষ্টে রোভার চ্যালেঞ্জ এ ইউআইইউ মার্স রোভার

নিজস্ব প্রতিনিধি।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র “ইউআইইউ মার্স রোভার” দল মার্স সোসাইটি দ্বারা আয়োজিত ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ ২০২২ এর ফাইনাল রাউন্ডের জন্য নির্বাচিত হয়েছে যা আগামী ১-০৪ জুন ২০২২ তারিখে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ উতাহ’তে বিখ্যাত মার্স ডেজার্ট রিসার্চ স্টেশনে অনুষ্ঠিত হবে। মার্স সোসাইটি প্রতিবার ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ (ইউআরসি) বিশ্ববিদ্যালয় স্নাতক শিক্ষার্থীদের জন্য সবচেয়ে মর্যাদাপূর্ণ এই রোবোটিকস প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

বিশ্বের ৯৯ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইউআইইউ ১০০ মধ্যে ৯০.৯২ নম্বর অর্জন করে। দলটির সরাসরি তত্ত্বাবধানে ছিলেন ইউআইইউ কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রভাষক জনাব আকিব জামান। উল্লেখ্য যে, জনাব আকিব জামান এমআইএসটি মঙ্গোল বারোতার টিম লিডার হিসাবে ইউআরসি ২০২১ -এর ভার্চুয়াল ফাইলালে শীর্ষস্থান অর্জন করেছিলেন।

Post MIddle

“ইউআইইউ মার্স রোভার” দলটি সিএসই, ইইই এবং ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থীর মাধ্যমে ইউআইইউ রোরোটিক্স ক্লাবের ২৫ জনেরও বেশি শিক্ষার্থী নিয়ে গঠিত হয়েছে। টিম লিডারের নেতৃত্বে দলের সদস্যদের ইলেকট্রিক্যাল, সফটওয়্যার, মেকানিক্যাল, কমিউনিকেশন, সায়েন্স এবং ম্যানেজমেন্ট নামে ৬টি সাব টিমে বিভক্ত করা হয়েছে। এই প্রকল্পের টিম লিডার সিএসই বিভাগের শিক্ষার্থী রকিব হাসান। ম্যানেজমেন্ট সাব টিমে দীপ চক্রবর্তী, মেকানিক্যাল সাব টিমে আবিদ হোসাইন, ইলেকট্রিক্যাল সাব টিমে আহম্মেদ জুনায়েদ তানিম, সফটওয়্যার সাব টিমে আব্দুল্লাহ আল-মাসুদ, কমিউনিকেশন সাব টিমে টিএম আল-আনাম এবং সায়েন্স সাব টিমে জিদান তালুকদার নেতৃত্ব দিচ্ছেন।

দলটি এমডিআরএস সহ তাদের উন্নত মার্স রোভার প্রোটোটাইপ ‘ম্যাভেন’ এবং মার্স এরিয়াল সিস্টেম প্রোটোটাইপ ‘ইকারাস’ নিয়ে ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ ২০২২ -এর ফাইনাল রাউন্ডে ইউআইইউ ও বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। ইউআইইউ’র মাননীয় উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মোফিজুর রহমানের পৃষ্ঠপোষকতা এবং সকলের অনুপ্রেরণা দলকে প্রতিযোগীতার চুড়ান্ত রাউন্ডে তাদের সেরাটা প্রদর্শন করতে অনুপ্রাণিত করবে।

পছন্দের আরো পোস্ট