কানাডিয়ান ইউনিভার্সিটির উদ্যোগে আন্তর্জাতিক সামিট এডুকেশন

নিজস্ব প্রতিবেদক।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এ গত (২৪ মার্চ, ২০২২) ইঞ্জিনিয়ারিং দ্য এডুকেশন ৪.০ বিষয়ক ইন্টারন্যাশনাল সামিট উদ্বোধন করা হয়। কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ইঞ্জিনিয়ারিং দ্য এডুকেশন সামিটের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের জ্যৈষ্ঠ উপদেষ্টা প্রফেসর ড. এইচ এম জহিরুল হক। শীর্ষ সম্মেলনটি ২৫-২৮ মার্চ, পর্যন্ত শ্রীমঙ্গলের গ্র্যান্ড সুলতান রিসোর্ট এবং আরও কিছু শিল্প স্থানে ৪ দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে।

ইউরোপের জেভিই-এর প্রধান সম্পাদক, সুইজারল্যান্ডের ফ্রন্টিয়ার্স-এর সম্পাদক,কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের আইকিউএসি’র পরিচালক, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনোভেশন (সিআরআই)-এর পরিচালক এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শাহরুখ আদনান খান  সামিট চেয়ার এবং আইকিউএসি-এর অতিরিক্ত পরিচালক ও শিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্স (এসএমএস) বিভাগের বিভাগীয় প্রধান জাকির হোসেন সামিটের ভাইস চেয়ার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

পোস্ট প্যানডেমিক স্মার্ট এডুকেশন ফ্রেমওয়ার্কের আন্তর্জাতিক সেমিনার দিয়ে শুরু হয় সামিট।এতে প্রফেসর ড. মো. শাহরুখ আদনান খান সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

এছাড়া কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান এবং চিফ স্ট্র্যাটেজি অফিসার প্রফেসর এস এম আরিফুজ্জামান ইমোশনাল ইন্টেলিজেন্স বিষয়ের উপর প্রশিক্ষণ ও গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন। বিএসএমআর মেরিটাইম ইউনিভার্সিটির প্রফেসর ক্যাপ্টেন কাজী আলী ইমাম শিপিংয়ের উপর ক্যারিয়ার সম্ভাবনা নিয়ে একটি ইন্টারেক্টিভ সেশন উপস্থাপন করেন।

Post MIddle

আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক এবং শিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্স বিভাগের বিভাগীয় প্রধান জাকির হোসেন শ্রীমঙ্গলের গ্র্যান্ড সুলতান রিসোর্টে অন্যতম মূল প্রবন্ধ উপস্থাপকদের একজন হিসেবে ফলাফল ভিত্তিক শিক্ষার উপর কর্মশালা পরিচালনা করেন।

এর আগে, লিথুয়ানিয়ার কেইউটি’র অধ্যাপক এবং ইউরোপের ভাইব্রোইঞ্জিনিয়ারিং-এর প্রধান সম্পাদক ড. মাইনভিদাস রাগুলস্কিস তাদের ইন্টারন্যাশনাল পীয়ার রিভিউ জার্নালে শীর্ষ সম্মেলনের সম্ভাব্য বিমূর্তটি প্রকাশ করতে সম্মত হন।

সামিটে পিএইচডি ক্লিনিকাস এবং কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনোভেশন(সিআরআই)-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। জিয়ামিন ইউনিভার্সিটির ড. ওং জিনি, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব নটিংহামের পোস্ট-ডক্টরাল ফেলো ড. অপুরভ কোয়ান্দে এবং ইউকেএম মালয়েশিয়া উচ্চ শিক্ষার পরামর্শদান কেন্দ্র পিএইচডি ক্লিনিকাসের সহ-প্রতিষ্ঠাতা ডাঃ সালেহ সাদমান।

শীর্ষ সম্মেলনের অংশ হিসেবে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট(বিটিআরআই)-এ শিল্প পরিদর্শন এবং একটি জাকঝমকপূর্ণ মধ্যাহ্ন ভোজের মাধ্যমে শেষ হয়। দৈনিক বাংলা ও নিউজবাংলা টোয়েন্টিফোর ডটকম সামিটের মিডিয়া পার্টনার ছিলেন।

পছন্দের আরো পোস্ট