রাবি-কপিন স্টেট বিশ্ববিদ্যালয় সমঝোতা স্মারক স্বাক্ষর

রাবি প্রতিনিধি।

উচ্চশিক্ষা ও গবেষণাক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের কপিন স্টেট বিশ্ববিদ্যালয়ের সাথে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। আজ রোববার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনভবনের কনফারেন্স রুমে এই সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।
রাবির পক্ষে উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া ও কপিন স্টেট বিশ্ববিদ্যালয়ের পক্ষে ঐ বিশ্ববিদ্যালয়ের ন্যাচারাল সান্সেস বিভাগের সেন্টার ফর ন্যানোটেকনোলজির প্রতিষ্ঠাতা পরিচালক প্রফেসর জামাল উদ্দিন সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এরপর তাঁরা স্বাক্ষরিত সমঝোতা স্মারক বিনিময় করেন।
Post MIddle
এসময় রাবির উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম, প্রকৌশল অনুষদের অধিকর্তা প্রফেসর আবু জাফর মো. তৌহিদুল ইসলাম, ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর জি এম শফিউর রহমান ও প্রফেসর আনোয়ারুল কবীর ভূঁইয়া, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার  পাণ্ডে, অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের সহকারী পরিচালক মো. আ. আলীম, উপ-রেজিস্ট্রার (একাডেমিক) এ এইচ এম আসলাম হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত উপ-উপাচার্যদ্বয়, প্রফেসর জামাল উদ্দিন ও উপস্থিত শিক্ষকবৃন্দ বলেন, এই শতাব্দীতে বায়োটেকনোলজি ও ন্যানোটেকনোলজি মানুষের জীবনের নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। স্বাস্থ্য, পরিবেশ, কৃষি, শিল্প ও বিজ্ঞানের বিভিন্ন শাখায় বায়োটেকনোলজি ও ন্যানোটেকনোলজির বহুবিধ ব্যবহার রয়েছে। প্রসাধনী থেকে শুরু করে সমুদ্র অর্থনীতিতেও ন্যানোটেকনোলজির ছোঁয়া লেগেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাথে কপিন স্টেট বিশ্ববিদ্যালয়ের যে সমঝোতা স্থাপিত হচ্ছে তার মাধ্যমে বিশ্ববিদ্যালয় দুটির শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা সংশ্লিষ্ট ক্ষেত্রে জ্ঞান বিনিময় ছাড়াও উদ্ভাবনী গবেষণা করতে পারবেন বলে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।
পরে ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের গ্যালারিতে এক সেমিনারে প্রফেসর জামাল উদ্দিন Nanotechnology : Small things Matter and Have Power to Transform Energy, Health and the Environment শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। প্রকৌশল অনুষদের অধিকর্তা প্রফেসর আবু জাফর মো. তৌহিদুল ইসলামের সভাপতিত্বে এই সেমিনারে ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর আনোয়ারুল কবীর ভূঁইয়া স্বাগত বক্তৃতা করেন এবং ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের সভাপতি প্রফেসর মো. ইব্রাহীম হোসন মন্ডল, ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর জি এম শফিউর রহমান ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের প্রফেসর মো. আবু রেজা আলোচনায় অংশ নেন। সেমিনারে প্রকৌশল অনুষদভুক্ত বিভাগসমূহের প্রায় ৫০ জন শিক্ষক অংশগ্রহণ করেন।
পছন্দের আরো পোস্ট