জবির ভূগোল ও পরিবেশ বিভাগে টোটাল স্টেশন সার্ভে অনুষ্ঠিত

শামীমা মুন , জবি প্রতিনিধি।

এলজিইডির উদ্যোগে আজ (১৬ জানুয়ারি, ২০২২) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের  ভূগোল ও পরিবেশ বিভাগে  Training Program On Total Station Survey অনুষ্ঠিত হয়েছে।

Total Station Survey  মূলত ভূগোল ও পরিবেশ বিভাগের সাথে জরিপ কাজের সাথে জড়িত একটি  প্রযুক্তি। পূর্বে এই বিভাগে জরিপ সম্পর্কিত ব্যবহারিক পাঠদানের জন্য Chain and Tape, Plane Table, Level Machine এবং Theodolite ব্যবহার করা হতো। Total Station হচ্ছে জরিপ কাজের একটি আধুনিক প্রযুক্তি যা এই বিভাগের তত্বীয় হিসেবে থাকলেও ব্যবহারিক পাঠদানের ক্ষেত্রে সদ্য অন্তর্ভুক্ত হয়েছে।

আধুনিক প্রযুক্তির সাথে সব সময় Update থাকার লক্ষ্যে প্রশিক্ষণ এর কোন বিকল্প নেই। Total Station ডিজিটাল আকারে একটি লক্ষ্য বিন্দুর স্থানাঙ্ক নির্ধারণ করতে পারে। আমরা জানি যে,  Survey জগতে বিশেষ করে ভূমির জরিপে এই মেশিনের ব্যবহারিক ক্ষেত্রে ব্যাপক। এটি দিয়ে দূরত্ব এবং কোন পরিমাপ, এলাকা গণনা, দূরবর্তী উচ্চতা পরিমাপ, ত্রিমাত্রিক স্থানাংক পরিমাপ, রিজেকশন, পয়েন্ট প্রজেকশন, ট্রাভার্স এডজাস্টমেন্ট ইত্যাদি কাজ করা যায়।

এটি দিয়ে যেমন Cadastral Survey, Contour Survey কাজ সম্পন্ন হয় তেমনি Details Topographical and Physical Feature এর বাস্তব চিত্র উঠে আসে। যাহা দ্বারা অতি অল্প সময়ে নিখুঁতভাবে সকল ক্ষেত্রে সকল প্রকার জরিপ কাজ সম্পন্ন করতে পারি এবং সার্ভেয়ার, ভূগোলবিদ, ইঞ্জিনিয়ার, ভূতত্ত্ববিদ সহ সকল পেশার মানুষ উপকৃত হয়।

Post MIddle

উক্ত অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মোঃ আব্দুল কাদের, চেয়ারম্যান, ভূগোল ও পরিবেশ বিভাগ; একে একে বিশেষ অতিথি ও প্রধান অতিথি ও এলজিইডির উপ-প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ নজরুল ইসলাম বক্তব্য রাখেন।

বক্তব্যে সভাপতি মোঃ আব্দুল কাদের বলেন- ভূগোল ও পরিবেশ বিভাগের আজকের এই হাতে-কলমে শেখানো কর্মশালা তাদের পাঠ্যসূচিতে Total Station জরিপ অন্তর্ভুক্ত রয়েছে। এটি দিয়ে দূরত্ব এবং কোন পরিমাপ, এলাকা গণনা, দূরবর্তী উচ্চতা পরিমাপ, ত্রিমাত্রিক স্থানাংক পরিমাপ, রিজেকশন, পয়েন্ট প্রজেকশন, ট্রাভার্স এডজাস্টমেন্ট ইত্যাদি কাজ করতে পারবে। সর্বোপরি Total Station Survey এর মাধ্যমে ভূগোল ও পরিবেশ বিভাগের স্নাতক ডিগ্রিধারীরা এলজিইডি এবং এই সম্পর্কিত অন্যান্য প্রতিষ্ঠান কাজ করার সুযোগ পায়।

অধ্যাপক ডঃ মোঃ ইমদাদুল হক বলেন,জগন্নাথ বিশ্ববিদ্যালয় সময়ের সাথে সাথে জরিপ ও গবেষণা কাজে এগিয়ে চলছে। জরিপ কাজে শিক্ষার্থীদের কোন ইন্সট্রুমেন্ট ও আর্থিক সহযোগিতার দরকার হলে বিশ্ববিদ্যালয় প্রশাসন তা বহন করবে।

এলজিইডির উপ-প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ নজরুল ইসলাম বক্তব্য রাখেন। বিবৃতিতে বলেন আমরা আপনাদের ভূগোল ও পরিবেশ বিভাগের ছাত্রদের আমাদের প্রতিষ্ঠানে নিয়োগ দিব এবং এই ব্যাপারে আমরা আপনাদের সাথে অতি দ্রুত একটি সমঝোতা স্মারক বা গঙট স্বাক্ষর করবো।

উক্ত প্রোগ্রাম এ প্রধান অতিথি হিসেবে ডঃ মোঃ ইমদাদুল হক, উপাচার্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়; বিশেষ অতিথি অধ্যাপক ডঃ কামাল উদ্দিন আহমেদ, অধ্যাপক ডঃ সাইফুল ইসলাম , সভাপতি মোহাম্মদ আব্দুল কাদের,চেয়ারম্যান ভূগোল ও পরিবেশ বিভাগ;এলজিইডির উপ-প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ নজরুল ইসলাম এবং ভূগোল ও পরিবেশ বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

পছন্দের আরো পোস্ট