ন্যানোটেকনোলজি গবেষণায় জাবির সমঝোতা চুক্তি

জাবি প্রতিনিধি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আজ যুক্তরাষ্ট্রের কোপিন স্টেট ইউনিভার্সিটির সেন্টার ফর ন্যানোটেকনোলজি এক সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সকাল এগারোটায় বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনে এ সমঝোতা চুক্তিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার এবং কোপিন স্টেট ইউনিভার্সিটির পক্ষে অধ্যাপক ড. জামাল উদ্দিন স্বাক্ষর করেন। এ চুক্তির আওতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীগণ বৈজ্ঞানিক ও একাডেমিক শিক্ষা ও গবেষণার সুযোগ লাভ করবে।
সমঝোতা চুক্তি স্বাক্ষরের পর বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে ‘আন্তর্জাতিক বায়োটেকনোলজি সেমিনার-২০২২’ অনুষ্ঠিত হয়। সেমিনারে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, ‘দেশে বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষা ও গবেষণার সম্প্রসারণ ঘটছে। জীববিজ্ঞানের অন্যতম গুরুত্বপূর্ণ শাখা হিসেবে এই বিভাগের শিক্ষক-গকেষকগণ মানবকল্যাণে প্রশংসনীয় অবদান রাখছেন।

উপাচার্য আশা প্রকাশ করেন যে, বর্তমানে দু’টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরের ফলে উভয় বিশ্ববিদ্যালয় উপকৃত হবে। এরমধ্য দিয়ে মানসম্পন্ন গবেষণা বের হয়ে আসবে।

Post MIddle

এসময় অধ্যাপক জামাল উদ্দিন তাঁর বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনেক ভালো গবেষণা হয় উল্লেখ করে বলেন, এই বিশ্ববিদ্যালয়ের খ্যাতিমান গবেষকদের গবেষণা বিশ্বের নামকরা জার্নালে প্রকাশিত হয়েছে। বর্তমান চুক্তির আওতায় দ্বিপাক্ষিক শিক্ষা ও গবেষণায় উভয় বিশ্ববিদ্যালয় সমৃদ্ধ হবে।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল জব্বার হাওলাদার।

বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. উম্মে সালমা যোহরার সভাপতিত্বে সেমিনারে আহ্বায়ক এবং সমঝোতা চুক্তির সমন্বয়ক অধ্যাপক ড. মো. শরীফ হোসেন তাঁর বক্তব্যে বলেন, ‘ন্যানোটেকনোলজির ব্যবহার আজ বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। কসমেটিক থেকে শুরু করে নীল অর্থনীতি পর্যন্ত সব জায়গায় ন্যানোটেকনোলজির ছোয়া লেগেছে। বায়োটেকনোলজি বিভাগের সাথে যে সমঝোতা স্থাপিত হচ্ছে এর মাধ্যমে আমরা উভয়েই অনেক দূর এগিয়ে যেতে পারব।’

পছন্দের আরো পোস্ট