সিকৃবি মাৎস্যবিজ্ঞানে অধ্যয়নরত শিক্ষার্থীদের মানববন্ধন

সিকৃবি প্রতিনিধি।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে মাৎস্য অধিদপ্তরের নন-ক্যাডার নিয়োগ বিধিমালা সংশোধন ও বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চলমান নিয়োগ বিজ্ঞপ্তিতে মাৎস্যবিজ্ঞান স্নাতকদের অন্তর্ভূক্তির দাবীতে মানববন্ধন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদে অধ্যয়নরত শিক্ষার্থীবৃন্দ। রবিবার (৯ জানুয়ারি) দুপুর ১ টায় বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদ প্রাঙ্গনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সম্প্রতি সরকারি কর্ম কমিশন কর্তৃক মৎস্য অধিদপ্তরের আওতাধীন সহকারী মৎস্য কর্মকর্তা সহ ১০তম গ্রেডের প্রায় ২০১ টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে প্রাণিবিদ্যায় স্নাতক এবং মৎস্য ডিপ্লোমাধারীদের আবেদনের সুযোগ দেওয়া হয়েছে।

‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘দশম গ্রেডের পদে মাৎস্যবিজ্ঞানের স্নাতকদের অন্তর্ভূক্তি চাই’ ইত্যাদি লিখা সম্বলিত প্লেকার্ড হাতে নিয়ে মানববন্ধনে আসেন শিক্ষার্থীরা।

Post MIddle

মাৎস্যবিজ্ঞান অনুষদের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ইবনা সিনা সৌরভের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন মৎস্য জীববিদ্যা ও কৌলিতত্ত্ব বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী শামীম আহমেদ, তৃতীয় বর্ষের শিক্ষার্থী আল ইমরান তোহা, সাইফ রহমান জিদান, দিপঙ্কর অধিকারী, কাজি রাকিব উদ্দিন সাব্বির, নাবিলা তাবাসসুম,দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী হাবিবা খান ইলহাম।

SAU human chainএসময় বক্তারা বলেন, বর্তমানে দেশের ১৭ টি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে প্রতি বছর প্রায় ১৪০০ জন মাৎস্যবিজ্ঞানে স্নাতক পাশ করছেন। কিন্ত মৎস্যখাতে সরকারি চাকুরির সুযোগ কম থাকায় তাদেরকে অন্য পেশায় ১০ম থেকে ১৪তম গ্রেডের চাকুরির দিকে ধাবিত হতে হচ্ছ। অথচ নিজ সেক্টরে সহকারী মৎস্য কর্মকর্তা (দশম গ্রেড) চাকুরির আবেদন করা থেকে বঞ্চিত করা হচ্ছে।

মানবন্ধনে অংশ নেয়া শিক্ষার্থীরা গণমাধ্যমকে জানান, তারা সুনির্দিষ্ট পাঁচটি দাবী নিয়ে মানববন্ধন করছেন। দাবীগুলো হলো-মৎস্য অধিদপ্তরের নন-ক্যাডার নিয়োগ বিধিমালা সংশোধন, সরকারি কর্ম কমিশনের নিয়োগ বিজ্ঞপ্তিতে মাৎস্যবিজ্ঞান স্নাতকদের অন্তর্ভূক্তি, বিসিএস ও নন ক্যাডার হিসেবে মৎস্য কর্মকর্তা সহ সংশ্লিষ্ট পদ বৃদ্ধি, মৎস্যখাতে শুধুমাত্র মাৎস্যবিজ্ঞান স্নাতকদের সুযোগ প্রদান ও মৎস্য বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সহ সরকারি প্রতিষ্ঠানগুলোতে মাৎস্যবিজ্ঞান স্নাতকদের কর্মসংস্থান বৃদ্ধি।

SAU human chain

পছন্দের আরো পোস্ট