যবিপ্রবিতে আইকিউএসির ব্লেন্ডেড লার্নিং সিস্টেম প্রশিক্ষণ

যবিপ্রবি প্রতিনিধি।

কোভিড অতিমারীর সময় কোনো শিক্ষার্থী যেন ঝরে বা পিছিয়ে না পড়ে, এ জন্য অনলাইন ও শ্রেণিকক্ষে শারীরিক উপস্থিতিতে মিশ্র প্রক্রিয়ায় ক্লাস ও পরীক্ষা গ্রহণের বিষয়ে দক্ষতা বৃদ্ধির জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষকগণকে ‘ব্লেন্ডেড লার্নিং সিস্টেম’ বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ২৬টি বিভাগের প্রায় সকল শিক্ষকগণকে গত ২৬ ডিসেম্বর ২০২১ থেকে ৪ জানুয়ারি ২০২২ খ্রি. পর্যন্ত যবিপ্রবির ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি)-এর উদ্যোগে এই প্রশিক্ষণ প্রদান করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্তরের প্রায় ১৭৬ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

Post MIddle

‘ব্লেন্ডেড লার্নিং সিস্টেম’ বিষয়ে শিক্ষকদের উচ্চতর প্রশিক্ষণ আয়োজনের বিষয়ে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, ‘অনলাইন ও শ্রেণিকক্ষে শারীরিক উপস্থিতির ভিত্তিতে শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির জন্য ব্লেন্ডেড লার্নিং পদ্ধতি সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। করোনার নতুন ধরণের প্রভাব বৃদ্ধি পেলে যেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ না হয়ে যায়, এ জন্য পূর্ব সতর্কতার অংশ হিসেবে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। আমাদের লক্ষ্য হলো- করোনা অতিমারীর কারণে কোনো শিক্ষার্থী যেন ঝরে বা পিছিয়ে না পড়ে সে জন্য অন্তর্ভুক্তিমূলক শিক্ষা ব্যবস্থা চালু রাখা।’

যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন অনলাইন এবং সশরীরে দুই ধরনের ক্লাস একই সাথে চালু রাখার প্রত্যয়ে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগেই ডিজিটাল ক্লাসরুম স্থাপন করার নির্দেশনা দেন। এরই ফলশ্রুতিতে বিশ্ববিদ্যালয়ের ২৬টি বিভাগের সবকটিতেই ‘ডিজিটাল ক্লাসরুম’ স্থাপন করা হয়। প্রতিটি বিভাগে আরও একটি করে ডিজিটাল ক্লাসরুম সংযোজনও করা হচ্ছে। অতিমারীর ভেতরেও ক্লাস ও পরীক্ষায় সংযুক্ত থাকতে সকল শিক্ষকগণের ‘ডিজিটাল ক্লাসরুম’ ব্যবহারের উপর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ফলে ‘ব্লেন্ডেড লার্নিং সিস্টেম’ প্রশিক্ষণ যেকোন পরিস্থিতিতে ছাত্র-ছাত্রীদের একাডেমিক কার্যক্রম নির্বিঘ্ন করতে ও বিশ্ববিদ্যালয়ের সেশন জট নিরসনে অগ্রণী ভূমিকা পালন করবে।

আইকিউএসি-এর উদ্যোগে আয়োজিত এ প্রশিক্ষণে প্রশিক্ষক ছিলেন যবিপ্রবির অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস (এআইএস) বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ কামাল হোসেন, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক মনিশংকর হালদার এবং অণুজীববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. সাজিদ হাসান। এ প্রশিক্ষণের সার্বিক তত্ত্বাবধান করেন আইকিউএসি-এর পরিচালক অধ্যাপক ড. মোঃ নাজমুল হাসান।

পছন্দের আরো পোস্ট