ড. শামসুদ্দোহা খন্দকার ইস্টার্নের নতুন চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক।

বীর মুক্তিযোদ্ধা ড. শামসুদ্দোহা খন্দকার ইস্টার্ন ইউনিভার্সিটি ফাউন্ডেশন ও ইস্টার্ন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। গতকাল (৩০ ডিসেম্বর) বৃহস্পতিবার বেলা ১১টায় ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের বার্ষিক সাধারণ সভায় তাঁকে নির্বাচন করা হয়।

বাংলাদেশ পুলিশের সাবেক এডিশনাল আইজি ও বাংলাদেশ অভ্যন্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সাবেক চেয়ারম্যান ড. শামসুদ্দোহা খন্দকার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের চতুর্থ ব্যাচের ছাত্র ছিলেন।

তিনি এই বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্বোচ্চ নম্বরপ্রাপ্তির রেকর্ডধারী। অনার্স ও মাস্টার্স উভয় শ্রেণিতে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশে নদীগবেষণা বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেছেন।

Post MIddle

চাকরিজীবনে পুলিশ বাহিনীর জন্য সর্বাধুনিক অস্ত্র, উন্নতমানের যানবাহন ক্রয় ও উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করে একটি আধুনিক পুলিশবাহিনী গঠনে ভূমিকা রাখেন ড. শামসুদ্দোহা খন্দকার। তিনিই সর্বপ্রথম জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে নারী পুলিশ কন্টিনজেন্ট পাঠানোর ব্যবস্থা করেন।

২০১২ সালে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান থাকাকালে সারা দেশে প্রায় চার হাজার কিলোমিটার নদীপথ খননের ব্যবস্থা করেন। এর মধ্য দিয়ে বন্যার ধ্বংসলীলা থেকে অনেকটা রক্ষা পেয়েছে বাংলাদেশের অর্থনীতি। বিশিষ্ট নদীবিজ্ঞানী, নদী সংরক্ষণ পরিকল্পনাবিদ ও শিক্ষানুরাগী ড. শামসুদ্দোহা খন্দকার বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত আছেন।

বার্ষিক সাধারণ সভায় ইস্টার্ন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের বিদায়ী চেয়ারম্যান ইসমাঈল জবিউল্লাহ নতুন চেয়ারম্যানের কাছে দ্বায়িত্ব হস্তান্তর করেন। এ সময় বোর্ডের সদস্যরা নতুন চেয়ারম্যানকে অভিনন্দন জানান। ১ জানুয়ারি ২০২২ থেকে পরবর্তী এক বছর তিনি ইস্টার্ন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যানের দ্বায়িত্ব পালন করবেন।

পছন্দের আরো পোস্ট