খুবিতে নেট মিটারেড রুফটপ সোলার শীর্ষক কর্মশালা

খুবি প্রতিনিধি।

আজ (১৯ ডিসেম্বর) রোববার খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ‘নেট মিটারেড রুফটপ সোলার’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়,স্রেডা (সাসটেইনেবল এন্ড রিনিউএবল এনার্জি ডেভেলপমেন্ট অথরিটি) এবং জিআইজেড এর যৌথ উদ্যোগে আয়োজিত এ কর্মশালায় বক্তারা বলেন, প্রকৃতি ও পরিবেশ রক্ষায় টেকসই উন্নয়নে জ্বালানী হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত। তবে বিশ্বে জীবাশ্ম জ্বালানীর ক্রমাগত ব্যবহার ও কার্বন নিঃসরণে তাপমাত্রা বৃদ্ধি জলবায়ুর পরিবর্তন ঘটাচ্ছে। টেকসই উন্নয়নে এই নেতিবাচক প্রভাব রোধ করতে না পারলে ভবিষ্যতে পরিবেশ ও প্রতিবেশের ওপর বিরূপ প্রভাব আরও বৃদ্ধি পাবে। পরিবেশ রক্ষায় জীবাশ্ম জ্বালানী ব্যবহার কমিয়ে আনতে হবে। কেননা প্রাকৃতিক উৎসের জ্বালানী ফুরিয়ে আসছে এবং তা অফুরন্ত নয়। তাই নবায়নযোগ্য জ্বালানী ব্যবহার এখন সময়ের দাবি। বিশ্বব্যাপী এখন নিরাপদ ও পরিবেশবান্ধব নবায়নযোগ্য জ্বালানী হিসেবে সোলার বিদ্যুৎ, বায়ু বিদ্যুৎ, পানি বিদ্যুৎ এর মতো প্রাকৃতিক শক্তি কাজে লাগাতে হবে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে কর্মশালায় বক্তব রাখেন স্রেডার চেয়ারম্যান অতিরিক্ত সচিব মোহাম্মাদ আলাউদ্দিন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, স্রেডার সদস্য অতিরিক্ত সচিব আনিস আহমেদ, ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালকের পক্ষে প্রধান প্রকৌশলী মোঃ মোস্তাফিজুর রহমান এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পুলক কুমার মন্ডল।

Post MIddle

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ইসিই ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ মনিরুজ্জামান। কর্মশালায় মূল নিবন্ধ উপস্থাপন করেন স্রেডার সদস্য যুগ্মসচিব মোহাম্মাদ গোলাম সারোয়ার কায়নত এবং সহকারী পরিচালক রাশেদুল আলম। সৌর বিদ্যুৎ বিষয়ে কারগরী সহায়তার নিয়ে বক্তব্য রাখেন জিআইজেড প্রতিনিধি আল মুদাব্বির বিন আনাম।

কর্মশালায় নেট মিটারেডের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয় এবং এর কারিগরি ও আর্থিক দিকও তুলে ধরা হয়। কর্মশালায় খুলনা বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দিন আহমেদ ভবন এবং মাইকেল মধুসূদন দত্ত অতিথি ভবনের ছাদে সৌর বিদ্যুৎ স্থাপন সংক্রান্ত একটি সম্ভাব্যতা যাচাই রিপোর্ট আনুষ্ঠানিকভাবে হস্তান্তর এবং সংস্থার একটি মনোগ্রাম খচিত ক্রেস্ট উপাচার্যকে প্রদান করেন স্রেডার চেয়ারম্যান। তাছাড়া পরে খুলনা বিশ্ববিদ্যালয় এবং স্রেডার মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

স্রেডার পক্ষে চেয়ারম্যান এবং বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য এই এমওইউতে স্বাক্ষর করেন। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ডিসিপ্লিন প্রধান, প্রভোস্ট, বিভাগীয় ও শাখা প্রধান, কেসিসি, কেডিএ এবং ওজোপাডিকোর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট