খুবির সাথে আইডব্লিউএম’র সমঝোতা স্মারক স্বাক্ষর

খুবি প্রতিনিধি।

যৌথভাবে বন, পরিবেশ, পানিসম্পদ, উপকূলীয় প্রতিবেশ, সুনীল অর্থনীতি, জলবায়ুগত পরির্তন ও নদীর গঠনসংস্থানসহ বিভিন্ন বিষয়ে গবেষণার সুযোগ সৃষ্টির লক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয় ও খ্যাতনামা সংস্থা ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম) এর মধ্যে গতকাল (৮ ডিসেম্বর ২০২১) বুধবার বিকাল ৩টায় উপাচার্যের কার্যালয়ে এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ের পক্ষে এমওইউতে স্বাক্ষর করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন ও আইডব্লিউএম এর পক্ষে স্বাক্ষর করেন নির্বাহী পরিচালক আবু সালেহ খান। পরে স্বাক্ষরিত এই এমওইউ উভয়পক্ষের মধ্যে বিনিময় করা হয়।

এমওইউ স্বাক্ষরের প্রাক্কালে উপাচার্য আইডব্লিউএম এর নির্বাহী পরিচালকসহ সংস্থার প্রতি ধন্যবাদ জানিয়ে বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ে শিক্ষাদানের সাথে সাথে গবেষণা, যৌথ প্রকল্প গ্রহণ, কারিগরি অভিজ্ঞতা ও প্রযুক্তিগত তথ্য বিনিময়ের মতো বিষয়ে অধিকতর গুরুত্ব দেওয়া হচ্ছে। কারণ, এখন টিচিং এন্ড লার্নিং ক্ষেত্রে কেবল সীমাবদ্ধ হলেই চলবে না, প্রাকটিক্যাল ফিল্ডের অভিজ্ঞতা, বৈশ্বিক পরিবর্তনের সাথে পাঠ্যসূচিতে সঙ্গতি সাধন, জলবায়ু পরিবর্তন, পরিবেশগত প্রভাবসহ বিভিন্ন ইস্যুতে গবেষণা জোরদার প্রয়োজন হয়ে পড়েছে। সেক্ষেত্রে যৌথ কার্যক্রম সবিশেষ ভূমিকা রাখতে পারে।

এই এমওইউ স্বাক্ষরের ফলে প্রয়োজনীয় ক্ষেত্রে খুলনা বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম) যৌথভাবে উন্নয়ন গবেষণা প্রকল্প গ্রহণ, সায়েন্টিফিক রিসার্চ এবং প্রজেক্ট বেইজড স্টাডিজ পরিচালন করবে।

Post MIddle

এছাড়া উভয় প্রতিষ্ঠান একসাথে বন ব্যবস্থাপনা, আধুনিক প্রযুক্তির ব্যবহার, সংরক্ষিত বনে গবেষণা কার্যক্রম পরিচালনা, কমিউনিটি ফরেস্ট্রির উন্নয়ন ও উন্নতি সাধন, জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব, জলবায়ু পরিবর্তন এবং জীববৈচিত্র্য, প্রতিবেশগত প্রভাব যাচাইয়ের মতো ক্ষেত্রে এক সাথে কাজ করা যাবে।

তাছাড়া পানিসম্পদ এবং বন ব্যবস্থাপনা, বনের উপর উপকূলীয় নদী এবং সামুদ্রিক লবণাক্ততার প্রভাব, মৎস্যসম্পদ সংরক্ষণ এবং ব্যবস্থাপনা, উপকূলীয় সম্পদ ব্যবস্থাপনা, নদীর গঠনসংস্থান, সুনীল অর্থনীতি, পরিবেশ দূষণ, প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা, দুর্যোগের ঝুঁকি নিরূপণ এবং ব্যবস্থাপনা, পরিবেশের প্রভাব নিরূপণে গবেষণার সুযোগ পাবে।

একই সাথে আধুনিক বন ব্যবস্থাপনা প্রযুক্তি, ডিজিটাল বন ব্যবস্থাপনা পদ্ধতির উন্নয়ন, বন ব্যবস্থাপনা এবং ডিজিটাল ডাটাবেজ, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিংয়ে ইন্টার্নশিপের উদ্যোগ, যৌথ গবেষণা ও পরামর্শ প্রকল্পে কাজ করা, যৌথভাবে আন্তর্জাতিক সেমিনার, ওয়ার্কশপ ও কনফারেন্সের আয়োজন করা, তথ্য-উপাত্ত বিনিময়ের সুযোগ সৃষ্টি হবে।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ ইফতেখার শামস্, প্রফেসর ড. মোঃ নাজমুস সাদাত, জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান এবং আইডব্লিউএম’র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর এস এম মাহবুবুর রহমান।

এই এমওইউতে বিশ্ববিদ্যালয়ের পক্ষে ফোকালপার্সন হিসেবে রয়েছেন ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ নাজমুস সাদাত এবং আইডব্লিউএম’র পক্ষে আইসিটি-জিআইএস ডিভিশনের পরিচালক ড. মোল্লা মোঃ আওলাদ হোসেন।

পছন্দের আরো পোস্ট