ঢাবিতে শিক্ষার টেকসই উন্নয়ন শীর্ষক কর্মশালা

ঢাবি প্রতিনিধি।

ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের উদ্যোগে অনুষদের সকল বিভাগের শিক্ষকদের জন্য আজ ৩০ অক্টোবর ২০২১ শনিবার রাজধানীর একটি হোটেলে ‘অতিমারী থেকে উত্তরণ ও শিক্ষার টেকসই উন্নয়ন’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কর্মশালার উদ্বোধন করেন।

কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আবদুল বাছির বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অতিমারী থেকে উত্তরণ ও শিক্ষার টেকসই উন্নয়ন পরস্পরের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। অতিমারীর কারণে শিক্ষার্থীদের লেখা-পড়ার ক্ষতি পুষিয়ে নিতে এবং জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে সময় সাশ্রয়ী কর্মসূচি হিসেবে Loss Recovery Plan প্রণয়ন করেছে।এটি বাস্তবায়নে কর্মকৌশল নির্ধারণের জন্য তিনি শিক্ষক, গবেষকসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

Post MIddle

উপাচার্য আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণতা, দক্ষতা ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অনন্য অগ্রগতি সাধন করছে। এই সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই Jewel in the crown of the day সহ অসংখ্য আন্তর্জাতিক স্বীকৃতিও লাভ করেছেন, যা আমাদের জন্য অনেক গৌরবের বিষয়। এই ধরণের কর্মশালা শিক্ষার টেকসই উন্নয়ন ও SDGs অর্জনের ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধিতে বিশেষ সহায়ক ভূমিকা পালন করবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

কর্মশালার ১ম অধিবেশনে Post-Pandemic Strategies for the Faculty of Arts বিষয়ে ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সৈয়দ শাহরিয়ার রহমান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. এ কে এম খাদেমুল হক এবং দর্শন বিভাগের অধ্যাপক ড. এ কে এম হারুনার রশীদ বক্তব্য রাখেন।

কর্মশালার ২য় অধিবেশন ও সমাপনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এতে SDGs and Bangladesh: Updates and Upbeats বিষয়ে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ এবং ইংরেজী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নেভিন ফরিদা বক্তব্য রাখেন। কর্মশালা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পছন্দের আরো পোস্ট