পর্যটন পুনরুদ্ধার বিষয়ক প্যানেল আলোচনা

শাহাদাত হোসেন শাকিল

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট অনুষদ বিশ্ব পর্যটন ২০২১ দিবস উপলক্ষে “পর্যটন পুনরুদ্ধার” বিষয়ে একটি প্যানেল আলোচনার আয়োজন করে।

কোভিড – ১৯ মহামারী ব্যাপক আকারে সামাজিক ও অর্থনৈতিক প্রভাব ফেলেছে। উন্নত এবং উন্নয়নশীল উভয় অর্থনীতিই এর মাধ্যমে ক্ষতিগ্রস্ত হয়েছে। যে কয়েকটি শিল্প এই মহামারীর মাধ্যমে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে, তার মধ্যে পর্যটন উল্লেখযোগ্য এবং অন্যতম।

জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা (ইউএনডব্লিউটিও) ২০২১ সালের বিশ্ব পর্যটন দিবসকে অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধির জন্য পর্যটনকে কেন্দ্র করে একটি দিন হিসেবে মনোনীত করেছে। বিশ্ব পর্যটন দিবস, প্রতি বছর ২৭ সেপ্টেম্বর পালিত হয়, এটি বিশ্বব্যাপী পালন দিবস যা পর্যটনের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক মূল্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় পৌঁছানোর জন্য অবদান রাখতে পারে।

Post MIddle

এই প্যানেল আলোচনায় পর্যটন শিল্পের বর্তমান পরিস্থিতি এবং পর্যটন পুনরুদ্ধারের সম্ভাবনার উপর জোর দেওয়া হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কর্মকর্তা, ডব্লিউটিটিসির আঞ্চলিক পরিচালক, শিক্ষাবিদ, গবেষক, হোটেল উদ্যোক্তা আলোচনায় তাদের মতামত প্রদান করেন। ড: মল্লিক আনোয়ার হোসেন (বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব), জর্জ জিয়ালাস (বিশ্ব ভ্রমণ ও পর্যটন কাউন্সিলের আঞ্চলিক পরিচালক (ডব্লিউটিটিসি), বিশিষ্ট শিক্ষাবিদ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির সম্মানিত উপাচার্য প্রফেসর ড: আব্দুর রব, মো: নাজমুল হুদা (মহাপরিচালক (আইটিআইটি ও আইসিটি) পররাষ্ট্র মন্ত্রণালয়), ইউনিভার্সিটি অফ আলগার্ভ, পর্তুগালের পর্যটন বিভাগের সহকারী অধ্যাপক এবং গবেষণাকেন্দ্র সিন্ট্র্যাস এর সহ-সমন্বয়কারী ড: ম্যানুয়েলা গুয়েরেরো এবং মেজর জনাব শওকত হোসেন (অব।), (কীস্টোন হসপিটালিটি অ্যান্ড প্রপার্টি ম্যানেজমেন্টের সিইও; বেস্ট ওয়েস্টার্ন হোটেল অ্যান্ড রিসর্টের অনুমোদিত উন্নয়ন অংশীদার) প্যানেল আলোচনায় ছিলেন।

প্যানেল আলোচনাটি, পর্যটন পুনরুজ্জীবনের জন্য কিছু সুপারিশ প্রদানের মাধ্যমে সমাপ্তি করা হয়।প্যানেলিস্টরা উল্লেখ করেছেন যে সরকারী এবং বেসরকারী খাতের মধ্যে উন্নত সমন্বয় প্রয়োজন, মানুষকে কেবল ভ্রমণের জন্য নয় বরং তাদের নিজস্ব নিরাপত্তার জন্য ব্যক্তিগত ঝুঁকি মূল্যায়ন করা উচিত, নিরাপদ চলাচলের অনুমতি দেওয়ার জন্য আন্তর্জাতিক সমন্বয় কাঠামো আরোপ করা উচিত, সুরক্ষা, মাস্ক পরিধান, টিকা নিশ্চিতকরণ সহ বিশেষ প্রটোকলের ব্যবস্থা উন্নত করা উচিত হবে এবং এই খাতে কাজ করা  কর্মীদের বিশেষ সহায়তা প্রদান করা সহ পর্যটন শিক্ষা ও প্রশিক্ষণ (বিশেষ করে পর্যটন গবেষণা) উন্নত করার জন্য ব্যাপক প্রচেষ্টা চালানো উচিত।

প্যানেল আলোচনাটি আইইউবিএটি এবং ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট অনুষদের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়। উক্ত অনুষদের ডিন, চেয়ারম্যান, কোঅর্ডিনেটর, অনুষদের শিক্ষকেরাও আলোচনায় যোগ দিয়েছিলেন। প্যানেল আলোচনাটি সঞ্চালনা করেন উক্ত অনুষদের সহকারী অধ্যাপক মো: ইউসুফ হোসেন খান।

পছন্দের আরো পোস্ট