ভর্তিচ্ছুদের কোলাহলে মুখরিত সাদার্নের আঙিনা

নিজস্ব প্রতিবেদক।

এইচএসসির ফলাফল ঘোষণার পর ভর্তি কার্যক্রমে পুরানো আমেজ ফিরে পেয়েছে সাদার্ন ইউনিভার্সিটি। টিউশন ফি কম হওয়ায় এবং সামর্থ্যরে মধ্যে উচ্চ শিক্ষা গ্রহণের অপার সম্ভাবনার কারণে শিক্ষার্থীরা স্বাচ্ছন্দে বেছে নিচ্ছেন এই বিশ্ববিদালয়কে।

এছাড়া মেধাবী ও গরীব শিক্ষার্থীদের জন্য ১০০% পর্যন্ত বিনা বেতনে পড়ার সুযোগ থাকায় আগ্রহীরা ভীড় জমাচ্ছেন ক্যাম্পাসে । শহরের প্রাণ কেন্দ্রের মধ্যে এত বিশাল ক্যাম্পাসে পড়ালেখার সুযোগ আর কোথাও নেই। যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় এবং পরিবহন সুবিধা থাকার কারণে শিক্ষার্থীদের কাছে অন্যতম আকর্ষণের স্থান সাদার্ন। করোনাকালীন মহামারির দুযোর্গের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি কার্যক্রমে যে নিম্নমুখি প্রভাব ছিলো তা আস্তে আস্তে ঊর্ধ্বমুখি হতে শুরু করেছে।

প্রতিদিন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের কোলাহলে মুখরিত ক্যাম্পাস বলে দিচ্ছে নতুন স্বাভাবিক এক বিশ্বের হাতছানি। এ যেন নতুন রূপে পুরানো আমেজ যা প্রত্যেক শিক্ষার্থীর কাছে প্রত্যাশার প্রহর। সাদার্ন ইউনিভার্সিটির নয়নাভিরাম কাম্পাস স্বাগত জানাচ্ছে আগামীর সুন্দর বাংলাদেশ গঠনে অগ্রগামী মেধাবী শিক্ষার্থীদের যারা প্রতিনিধিত্ব করবে দেশ ও বিশ্বের উচ্চ আসনে।

সাদার্ন ইউনিভার্সিটি সব সময় শিক্ষার্থী বান্ধব পরিবেশে গুণগত ও বিশ্বমানের শিক্ষা প্রদানে অঙ্গীকারবদ্ধ। করোনাকালীন দুযোর্গে সম্পূর্ণ অনলাইন ভিত্তিক একাডেমিক কার্যক্রম পরিচালনা করে শিক্ষার্থীদের এগিয়ে দিয়েছে যা অভাবনীয় সাফল্য হিসেবে বিবেচিত হচ্ছে অভিভাবকদের কাছে। কোভিড—১৯ এর প্রাদুর্ভাবে সরকার ঘোষিত বন্ধে রেকর্ড সংখ্যাক অনলাইন ক্লাস পরিচালনার করে কৃতিত্ব দেখিছে সাদার্ন ইউনিভার্সিটি। নয়টি বিভাগে ১৫টি প্রোগ্রামের ৯৪২টি বিষয়ে এক সেমিস্টারে প্রায় ৩৬ হাজার সাতশত আটত্রিশ ঘণ্টা ক্লাস নিয়েছেন বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ। এছাড়াও শিক্ষার্থীদের মানসিক মনোবল বাড়াতে বিভিন্ন ধরনের পরামর্শমূলক আলোচনা নিয়মিত অনলাইনে আয়োজন করা হয়।

Post MIddle

সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ একটি আন্তর্জাতিক মান সম্পন্ন বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সর্বশেষ প্রকাশিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থীর অনুপাতের আন্তর্জাতিক মানদণ্ড অর্জন করেছে এই বিশ্ববিদ্যালয়। ইউজিসির ৪৬তম বার্ষিক প্রতিবেদনে, উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে আন্তর্জাতিক মান অনুযায়ী প্রতি ২০ জন শিক্ষার্থীর জন্য একজন করে শিক্ষক থাকতে হয়। সাদার্ন ইউনিভার্সিটি এই অনুপাত বজায় রাখতে সক্ষম হয়েছে।

উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা বলেন, আমাদের কাছে সবচেয়ে গুরুত্ব হচ্ছে শিক্ষার্থীরা। শিক্ষার মানোন্নয়নে আমরা অত্যন্ত আন্তরিক। শিক্ষার মানোন্নয়নের জন্য কিছু বিষয় খুব গুরুত্বপূর্ণ যেমন—ভালো শিক্ষক, অবকাঠামোগত সুযোগ সুবিধা, গবেষণার সুযোগ, অরাজনৈতিক স্থিতিশীল পরিবেশ সবোর্পরি গুণগত শিক্ষা নিশ্চিতকরণে যা করণীয় তা অবশ্যই মেনে চলতে হবে। উপরোক্ত বিষয়গুলো মাথায় রেখে আমরা শিক্ষা কার্যক্রম চালাচ্ছি। ২১ শতকের চ্যালেঞ্জ মানে জাতিকে বিশ্বমানের গড়ে তোলা যাতে যোগ্যতার প্রমাণ দিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে একটা অবস্থান তৈরি হয়। বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির যুগ মানে হচ্ছে জাতিকে ডিজিটালাইজ করা। সাদার্ন ইউনিভার্সিটি সব সময় যুযোপযোগী শিক্ষায় বিশ্বাসী। একাডেমিক শিক্ষার বাইরেও এখানে শিক্ষার্থীদের ক্যারিয়ার প্ল্যানিং বিষয়ে বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়। কর্মশালা, সেমিনার, ইন্টার্নশিপ, সিম্পোজিয়ামসহ বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষ ও যোগ্য হিসেবে গড়ে তুলতে কাজ করছে ইউনিভার্সিটি কতৃর্পক্ষ। সহঃশিক্ষা কার্যক্রমেও সাদার্ন এগিয়ে।

উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ একটি আন্তর্জাতিক মান সম্পন্ন বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সর্বশেষ প্রকাশিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষক—শিক্ষার্থীর অনুপাতের আন্তর্জাতিক মানদণ্ড অর্জন করেছে এই বিশ্ববিদ্যালয়। ইউজিসির ৪৬তম বার্ষিক প্রতিবেদনে, উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে আন্তর্জাতিক মান অনুযায়ী প্রতি ২০ জন শিক্ষার্থীর জন্য একজন করে শিক্ষক থাকতে হয়। সাদার্ন ইউনিভার্সিটি এই অনুপাত বজায় রাখতে সক্ষম হয়েছে। ১৫ জানুয়ারি, ২০২১ এই বিষয়ে ইউজিসির প্রতিবেদন ও তালিকা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীদের গুণগত ও বিশ্বমানের শিক্ষায় গড়ে তুলতে কাজ করছে সাদার্ন ইউনিভার্সিটি। শিক্ষার মানোন্ননে ইউজিসি ও বিশ্ব ব্যাংকের প্রজেক্ট হেকেপ এ সফলতা, জাতিসংঘের সহযোগী সংস্থা একাডেমিক ইম্পেক্ট এর সদস্য হয়ে জাতিসংঘের প্রণীত ১০টি এজেন্ডা বাস্তবায়নসহ বিভিন্ন গবেষণামূলক কাজে সাদার্ন এগিয়ে যাচ্ছে।

যেসব বিষয়ে আবেদন করা যাবে,ব্যবসায় প্রশাসন অনুষদ-বিবিএ, এমবিএ হোটেল ম্যনেজমেন্টসহ, কলা অনুষদ-ইংরেজি, ইসলামিক স্টাডিজ, সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদ-সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং(ইইই) ও ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং(ইসিই), কম্পিউটার সায়েন্স, ফামাির্স, আইন অনুষদ-এলএলবি, এলএলএম। মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের জন্য টিউশন ফি এর ১০% থেকে ১০০% বৃত্তিসহ নানাবিধ সুযোগ সুবিধা প্রদান করছে সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ।

বিস্তারিত তথ্য জানার জন্য ইউনিভার্সিটির তথ্য অফিস(এডমিশন অফিস), ৭৩৯/এ মেহেদিবাগ রোড, চট্টগ্রাম এবং স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগর অথবা সরাসরি ০১৯১১৮৮২৭৬৪, ০১৭১১৩৯৫৯৭৭, ০৩১-৬২৬৭৪৪, ০৩১-২৮৫১৩৩৬-৯। এছাড়াও ইউনিভার্সিটির ওয়েব সাইট  www.southern.edu.bd থেকে যাবতীয় তথ্য জানা যাবে।

পছন্দের আরো পোস্ট