ঢাবিতে আন্তর্জাতিক সিম্পোজিয়াম

ঢাবি প্রতিনিধি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার অফ এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং-এর উদ্যোগে গত ০৬ ডিসেম্বর ২০২০ Teaching and Learning in Higher Education শীর্ষক এক আন্তর্জাতিক সিম্পোজিয়াম ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে এই সিম্পোজিয়ামের উদ্বোধন করেন।

সেন্টার অফ এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং-এর পরিচালক অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিম্পোজিয়ামে নিউজিল্যান্ডের ক্যান্টারবারি বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক ড. জ্যানিনকা গ্রিণউড University Teaching and Learning In the 21st Century: Criticality and Challenges শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

Post MIddle

এছাড়া,‘Innovations in Assesment and Feedback: Institutional Response in Times of Disruption’ বিষয়ে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের এডুকেশনাল ডেভেলপমেন্টের অধ্যাপক সিমন ওয়াকার, ‘Real World Learning Pedagogies in Higher Education’ বিষয়ে ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. মো. গোলাম জামিল এবং ‘Addressing the Challenges of Teaching and Learning in the Time of COVID-19’ বিষয়ে ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের এরিনা সেন্টারের পরিচালক ড. স্যাম স্মিদ বক্তব্য প্রদান করেন। সিম্পোজিয়ামে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপক ড. সাইদুর রহমান, ড. এ.টি.এম. সামছুজ্জোহা এবং ড. মুহাম্মদ মাহবুবুর রহমান ।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি এবং শিক্ষার মানোন্নয়নে এই ধরণের সিম্পোজিয়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই আন্তর্জাতিক সিম্পোজিয়াম আয়োজন করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার অফ এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং এবং সহযোগিতা করার জন্য তিনি বৃটিশ কাউন্সিলকে আন্তরিক ধন্যবাদ জানান।

সিম্পোজিয়ামে বক্তারা ইউনিভার্সিটি কলেজ অব লন্ডন, ক্যান্টারবেরি বিশ^বিদ্যালয় এবং ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবনী চিন্তা-ভাবনা দ্বারা কোভিড-১৯ সংঙ্কটে শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের করণীয়সহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন। সিম্পোজিয়ামে দেশ-বিদেশের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষক, শিক্ষার্থী, গবেষক ও বিভিন্ন পেশাজীবী ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

পছন্দের আরো পোস্ট