সাদার্নে অনলাইন একাডেমিক সভা

নিজস্ব প্রতিবেদক।

করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে অনলাইন পদ্ধতিতে শিক্ষা কার্যক্রমের অগ্রগতি ও ভবিষ্যৎ করণীয় বিষয়ক  বিশেষ সভা করেছে সাদার্ন ইউনিভার্সিটি। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, উপ-উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ, রেজিস্ট্রার ড. মোজাম্মেল হক, বিভিন্ন বিভাগের প্রধানগণ।

মূলত বিষয়ভিত্তিক অনলাইন ক্লাসের অগ্রগতি, সিলেবাস পর্যালোচনা,আগামী সেমিস্টারের বিষয়ে করণীয়, নতুন ভর্তি কার্যক্রম , পরীক্ষা ও ফলাফলের সময় তারিখ নির্ধারণের ব্যাপেোর সম্মিলিত মতামত , শিক্ষকদের সাথে শিক্ষার্থীদের পারস্পরিক যোগাযোগ, অনলাইন শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের আগ্রহ, শুধুমাত্র অনলাইন কেন্দ্রিক পাঠদানের উপর জোর দেওয়া, শিক্ষার্থীদের ঘরে থাকার জন্য উদ্বুদ্ধকরণে শিক্ষকদের বিভিন্ন ধরনের উদ্যোগ ও নির্দেশনা প্রদান, শিক্ষার্থীদের সুবিধার্তে টিউশন ফি জমা দেওয়ার ক্ষেত্রে অনলাইন ব্যাংক চার্জ করোনাকালীন সময়ে বিশ্ববিদ্যালয় বহন করবে, চলতি সেমিস্টারের টিউশন ফি ও বকেয়াসহ অন্যান্য ফি কিস্তিতে প্রদানের সুযোগ  এবং একাডেমিক বিবিধ বিষয় নিয়ে আলোচনা করা হয় সভায়।

Post MIddle

সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানগণের রিপোর্টের ভিত্তিতে বর্তমান শিক্ষা কার্যক্রম নিয়ে সন্তোষ প্রকাশ করন উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা। তিনি বলেন, শিক্ষার্থীরা খুব আগ্রহ নিয়ে ক্লাস করছে এবং প্রায় শতভাগ এ ব্যবস্থায় উপকৃত হচ্ছে। সভায় বর্তমান ও আগামী সেমিস্টারের পাঠদান, পরীক্ষার তারিখ ও সময় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। তাই শিক্ষার্থীদের করোনা কলীন  সময়ে উদ্বিগ্ন না হয়ে পড়াশোনায় মনোযোগী হতে হবে। এসময় ইউনিভার্সিটির সার্বিক কার্যক্রম গতিশীল রাখতে শিক্ষার্থীদের একান্ত সহযোগিতা কামনা করেন প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা।

অনলাইন কার্যক্রমের সার্বিক অবস্থা সম্পর্কে ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান বলেন, সরকার ঘোষিত বন্ধের পর থেকে আমরা অনলাইন একাডেমিক কার্যক্রম শুরু করি এবং শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করি। করোনা সংেেকট যাতে শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতির সম্মুখীন হতে না হয় সেই ব্যাপেোর  আন্তরিক  সচেষ্ট ছিল ইউনিভার্সিটির কর্তৃপক্ষসহ শিক্ষকবৃন্দ। শিক্ষার্থীরা হচ্ছে ইউনিভার্সিটির প্রাণ, তাদের অগ্রগতি মানে ইউনিভার্সিটির উন্নয়ন। শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে একাডেমিক বিেেষয় সার্বক্ষণিক যোগাযোগের উপর গুরুত্ব দিয়ে এ ব্যাপারে বিশেষ মনিটরিং চালিয়ে যাচ্ছে ইউনিভার্সিটি প্রশাসন। সরকারি নির্দেশনা মেনে শিক্ষাদান ও পরীক্ষার বিষয়ে শিক্ষার্থীদের কল্যাণে যেকোনো সময়োপযোগী সিদ্ধান্ত নিতে বদ্ধপরিকর সাদার্ন ইউনিভার্সিটি।

পরে সভার আলোচ্য বিষয় ও গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নে সকলের আন্তরিক সহযোগিতা কামনা করে সমাপ্তি ঘোষণা করেন প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা।

পছন্দের আরো পোস্ট