মুজিববর্ষব্যাপী জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে সামনে রেখে মুজিববর্ষব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। আজ মঙ্গলবার গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে উপাচার্যের কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের নানা কর্মসূচি তুলে ধরেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ। এ সময় উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, পরিচালক (জনসংযোগ) ফয়জুল করিম প্রমুখ।

উল্লেখ্যযোগ্য কর্মসূচি হচ্ছে

১৭ মার্চ দেশব্যাপী অভিন্ন ব্যানারে আনন্দ র‌্যালি

১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের দিন সারা দেশে অধিভুক্ত ২২৬০ টি কলেজের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারিদের সহযোগে অভিন্ন ব্যানারে সকাল ১০.৩০টায় আনন্দ র‌্যালি অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় পর্যায়ে ঢাকায় উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদের নেতৃত্বে আনন্দ র‌্যালি হবে। ঢাকা মহানগরীর অধিভুক্ত সকল কলেজের শিক্ষক-শিক্ষার্থী নিয়ে আনন্দ র‌্যালিটি মানিক মিয়া এভিনিউ থেকে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মধ্যদিয়ে শেষ হবে।

মুজিববর্ষ আন্তঃকলেজ ক্রীড়া ও সাংস্কৃতিক সপ্তাহ
ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা ১৮ মার্চ- ২৪ মার্চ পর্যন্ত জেলা পর্যায়। ২৯ মার্চ- ৩১ মার্চ পর্যন্ত বিভাগীয় পর্যায়। ৪ এপ্রিল চূড়ান্ত পর্ব ঢাকায়।

স্বাধীনতা দিবসের আলোচনা সভা
৩১ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে ‘মার্চ ১৯৭১: বাঙালি জাতি রাষ্ট্রের উত্থান’ শীর্ষক আলোচনা সভা।

Post MIddle

টি স্মারক গ্রন্থ প্রকাশ
২টি স্মারক গ্রন্থ প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। দেশের প্রথিতযশা গবেষক, লেখক ও শিক্ষাবিদগণের লখো নয়িে ‘বঙ্গবন্ধু : সমাজ ভাবনা ও রাজনৈতিক দর্শন’ র্শীষক গ্রন্থ একটি। অপরটি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রেরিত নির্বাচিত লেখা নিয়ে ‘বঙ্গবন্ধু : জীবন ও কর্ম’ র্শীষক গ্রন্থ।

রচনা প্রতিযোগিতা
সারাদশেব্যাপী অধিভুক্ত কলেজ/ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে “বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারেররোজনামচা গ্রন্থদ্বয় থেকে যা শিক্ষণীয়” র্শীষক রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। রচনা প্রতিযোগিতায় লেখা পাঠানোর শেষ তারিখ ১৫ মে-২০২০।

লোক বক্তৃতা/সেমিনার
জুলাই-২০২০ এ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু ও বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট-এর আয়োজনে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক লোক বক্তৃতা/ সেমিনার আয়োজন করা হয়েছে। এছাড়া জাতীয় শোক দিবস, মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের সিদ্ধান্ত হয়েছে।

বৃক্ষরোপন কর্মসূচি
মুজিববর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস ও অধিভুক্ত কলেজ/শিক্ষা প্রতিষ্ঠানসমূহে বৃক্ষরোপন কর্মসূচি গ্রহণ।

এছাড়া ২০২১ সালের জানুয়ারিতে মুজিববর্ষ আন্তঃকলজে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা এবং রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে।

১০ই জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হবে। এছাড়া ২০২১ সালের ফেব্রুয়ারিতে মুজিববর্ষ সমাপনিতে শিক্ষক সমাবেশ আয়োজনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসে জাতির পিতার র্পূণাঙ্গ ভাস্কর্য নির্মানের  পরিকল্পনা করা হয়েছে। মুজিববর্ষের থিম গান ঠিক করার পদক্ষেপ নেয়া হয়েছে।

পছন্দের আরো পোস্ট