শাবিপ্রবিতে আবদুল গফ্ফার দত্ত চৌধুরী স্মারক বক্তৃতা

মোঃ শাদমান শাবাব,শাবিপ্রবি প্রতিনিধি।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উদ্যোগে ‘ছড়ার রবীন্দ্রনাথ: রবীন্দ্রনাথের ছড়া’ শিরোনামে ‘কবি আবদুল গফ্ফার দত্ত চৌধুরী স্মারক বক্তৃতা ২০১৯’ অনুষ্ঠিত হয়।  গত (৪ ডিসেম্বর) বুধবার বিশ্ববিদ্যালয়ের হাসনরাজা মিলনায়তনে (মিনি অডিটোরিয়াম) এই স্মারক বক্তৃতায় মূল বক্তৃতা প্রদান করেন ঢাকার রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ ।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন,”রবীন্দ্রনাথ মিশে আছে এদেশের মানুষের মন ও মননে। এদেশের সকলেই কবিগুরু রবীন্দ্রনাথের গান, কবিতা, গল্প, উপন্যাসের সাথে পরিচিত। তবে রবীন্দ্রনাথের ছড়া নিয়ে আজকের এই স্মারক-বক্তৃতা রবীন্দ্রনাথ প্রেমিকদের চিন্তার রশদ যোগান দেবে।”

Post MIddle

ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ উপস্থাপিত বক্তব্যে বলেন, উনিশ শতক বাঙালি মনীষার অবিস্মরনীয় স্ফুরণের এক শতাব্দ। রামমোহন- বিদ্যাসাগরের হাতে লালিত হয়ে মধুসূদন- বঙ্কিম-দীনবন্ধুর সৃষ্টিশীলতার মধ্য দিয়ে এ মনীষার চূড়ান্ত প্রকাশ ঘটেছিল রবীন্দ্রনাথ ঠাকুরে এসে।বাংলা কবিতা-উপন্যাস-গল্প-প্রবন্ধ-নাটক-নৃত্য-সংগীত রবীন্দ্রনাথের স্পর্শে নতুন জীবন নিয়ে বিশ্বসভায় দাঁড়িয়েছিল স্বমহিমায়। সাহিত্যের তাত্ত্বিক ও ইতিহাসবেত্তাদের কাছে এখনো পূর্ণস্বীকৃতির জন্য অপেক্ষমান ‘ছড়া’ নামক যে ধারা তারও উৎকর্ষ সাধনে অকৃপণ রবীন্দ্রনাথ ঠাকুর। এখানেও তিনি ‘সোনার ধানে’ ভরিয়ে দিয়েছেন ছড়ার ‘তরী’।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবিপুত্র জনাব আলী মোস্তফা চৌধুরী। এবং শুভেচ্ছা বক্তব্য দেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ডক্টর মো. ফয়সল আহাম্মেদ।

পছন্দের আরো পোস্ট