খুবিতে শেষ হলো জাতীয় বিতর্ক প্রতিযোগিতা

খুবি প্রতিনিধিঃ

‘যুক্তির দৃপ্ততায় আঁকি নিজস্ব অবস্থান’ এ শ্লোগানকে সামনে রেখে খুলনা বিশ্ববিদ্যালয়ে দু’দিনব্যাপী নৈয়ায়িক প্রথম জাতীয় বিতর্ক প্রতিযোগিতা শেষ হয়েছে।

আজ (৭ সেপ্টেম্বর) শনিবার, প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ করা হয়। এ উপলক্ষ্যে বিকেল ৫ টয় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনে সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে খুলনা বিশ্ববিদ্যালয়ের একমাত্র বিতর্ক বিষয়ক সংগঠন নৈয়ায়িকের সভাপতি মতিউর রহমানের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ।

তিনি বলেন, নৈয়ায়িকের আয়োজনে খুলনা বিশ্ববিদ্যালয়ে জাতীয় বিতর্ক প্রতিযোগিতার আয়োজন এবং তার সফল সমাপ্তি আমাদেরকে অত্যন্ত উৎসাহিত ও আশাবাদী করে তুলেছে। বিতর্ক বা যুক্তি হচ্ছে মানব সভ্যতা ও সংস্কৃতি বিকাশে অন্যতম বাহন। রেঁনেসার অন্যতম একটি সফল দিক ছিলো যুক্তিবাদীতা।

Post MIddle

যুক্তি ছাড়া সামাজিক মুক্তি তথা কোন বিপ্লব সফল হয় না। আমাদের মহান মুক্তিযুদ্ধের আন্দোলন-সংগ্রামের যে দীর্ঘ প্রেক্ষাপট রচিত হয়েছিলো তার পেছনে সাংস্কৃতিক জাগরণের মাধ্যমে একটি অনুকূল আবহ তৈরি হয়। সেখানে সাংস্কৃতি কর্মীদেরও অবদান ছিলো।

তিনি আরও বলেন, যে সমাজে যুক্তি প্রাধান্য পায়, সে সমাজ দ্রুত এগিয়ে যায়। সামাজে শৃঙ্খলা ও স্থিতিশীলতা গড়ে ওঠে। তিনি চূড়ান্ত বিতর্কের বিষয়বস্তুর উপর তাঁর অভিমতও ব্যক্ত করেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নৈয়ায়িকের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম এবং ছাত্রবিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন।

এছাড়া আরও বক্তব্য রাখেন প্রাক্তন সভাপতি ও প্রতিষ্ঠাতা সদস্য এন এ এম সারওয়ারে আখতার, মোঃ আরমান ইসলাম এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের নাসির উদ্দিন। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩২টি দল এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

চূড়ান্ত পর্বে অনুষ্ঠিত বিতর্কের বিষয় ছিলো ‘এই সংসদ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত জীবনের তথ্যের অবাধ প্রকাশের উত্থান সমর্থন করে না।’ ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দলের মধ্যে চূড়ান্ত বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রস্তাবনার বিপক্ষে অবস্থান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি দল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে এবং শ্রেষ্ঠ বিতর্কীক হিসেবে নির্বাচিত হন ঢাকা বিশ্ববিদ্যালয় দলের দলনেতা রোমান উদ্দিন।

পছন্দের আরো পোস্ট