ঢাবিতে ডিএনএ সিকোয়েন্সিং ল্যাব উদ্বোধন

ঢাবি প্রতিনিধিঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ ল্যাবরেটরি আধুনিকায়নের লক্ষ্যে সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস ভবনে “ডিএনএ সিকোয়েন্সিং এনালাইজার” নামক একটি অত্যাধুনিক বৈজ্ঞানিক গবেষণা যন্ত্র স্থাপন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ (৩ এপ্রিল ২০১৯) বুধবার সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই ল্যাব উদ্বোধন করেন।

Post MIddle

সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস-এর পরিচালক অধ্যাপক ড. গোলাম মোহাম্মদ ভূঞার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য দেন সেন্টারের চিফ সায়েন্টিস্ট ড. গাজী নুরুন নাহার সুলতানা।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান “ডিএনএ সিকোয়েন্সিং এনালাইজার”-এর যথাযথ সদ্ব্যবহারের মাধ্যমে দেশের চিকিৎসা সেবার মানোন্নয়নের জন্য শিক্ষক ও গবেষকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, এই ল্যাবরেটরি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার তথা সমগ্র জাতি উপকৃত হবে। “ডিএনএ সিকোয়েন্সিং এনালাইজার”-এর গবেষকগণ দেশে ক্যান্সার, থ্যালাসেমিয়া ও অন্যান্য জটিল রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, “ডিএনএ সিকোয়েন্সিং এনালাইজার” ল্যাব থেকে স্তন ক্যান্সার, থ্যালাসেমিয়া, ফরেনসিক পরীক্ষাসহ বিভিন্ন সেবা প্রদান করা হবে।

পছন্দের আরো পোস্ট