ইবিতে বসন্ত উৎসব

“আজ দক্ষিন-দুয়ার খোলা” এই শ্লোগানকে সামনে রেখে মঙ্গলবার ইসলামী বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের আয়োজনে নবনির্মিত বাংলা মঞ্চে বসন্ত উৎসব উদ্যাপিত হয়েছে। বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড.গৌতম কুমার দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন বসন্ত উৎসব হচ্ছে আমাদের বাঙালী সাংস্কৃতির প্রাণের উৎসব।

বাংলা বিভাগ বারা বার আমাদের লোকজ ও দেশীয় সাংস্কৃতিকে আমাদের সামনে তুলে ধরে এবং এইসব উৎসবের সাথে আমাদের পরিচিতি ঘটায়। তিনি বলেন আমাদের দেশ ষড়ঋতুর দেশ। পৃথিবীর অনেক দেশেই একসাথে ছয়টি ঋতুর সমাহার দেখা যায় না। এই ছয়টি ঋতুর সাথে আমাদের দৈন্দন্দিন জীবনাচার ও অনুভুতিগুলো জড়িত। ঋতুগুলোর এই বৈচিত্র আমাদের জীবনকে পুলকিত করে।

তিনি আরো বলেন উন্নত বিশ্বের বৈশিক উষ্ণায়ন ও শিল্পায়নের কারনে পৃথিবীর জলবায়ু আজ হুমকির সম্মুখিন। অনেক ঋতুর পরিবর্তন আজ আমরা বুঝতে পারি না। তিনি আশা প্রকাশ বসন্ত যেমন বৃক্ষ রাজিতে ও প্রকৃতিতে নতুন প্রাণের সঞ্চার করে ঠিক তেমনই বসন্ত আমাদের দৈন্দন্দিন জীবনে নবজাগরনরে সৃষ্ঠি করবে। বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক চর্চার বিকাশের জন্য এই ধরনের মঞ্চ আরো হোক। তিনি আশা প্রকাশ করেন কলকাতার বিশ্ব ভারতীর আদলে এই আত্বকাননে সবধরনের সাংস্কৃতিক কর্মকান্ড হবে।

Post MIddle

বসন্ত উৎসবযাতে করে শুধুমাত্র লেখাপড়া ও খেলাধুলায় নয় বরং সাংস্কৃতিক চর্চায় এ বিশ্ববিদ্যালয় আরো এগিয়ে যাবে এবং জঙ্গীবাদ, সন্ত্রাস ও মাদক গ্রহন থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দুরে থাকবে। আগে সকাল ১১টায় অনুষদ ভবনের সামনে হতে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারীর নেতৃত্বে ও ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহাসহ বাংলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে এক বর্ণাঢ্য শোভাযাত্রার অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবন সংলগ্ন আমবাগানের নবনির্মিত “বাংলা মঞ্চে” আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানস্থলে শেষ হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলা বিভাগের শিক্ষক ও বসন্ত উৎসব অনুষ্ঠানের আহবায়ক প্রফেসর ড. সরওয়ার মুর্শেদ। এছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফোকলের বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাঃ সাইদুর রহমান।

আলোচনাসভা শেষে নবনির্মিত বাংলা মঞ্চে আবৃতি, নৃত্য, সঙ্গীত, নাটক মঞ্চস্থ হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. মোঃ রেজওয়ানুল হক, প্রফেসর ড. শেখ মহাঃ রেজাউল করিম, পাবনা বিশ্ববিদ্যালয়ের বাংলার শিক্ষক প্রফেসর ড. আব্দুল আলীম, প্রফেসর ড. মোঃ রবিউল হোসেন, ড. মোঃ মনজুর রহমান, ড. মোঃ রশিদুজ্জামান, ড. ইয়াসমিন আরা সাথী প্রমুখ।

বসন্ত উৎসব অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলা বিভাগের শিক্ষক ও টি.এস.সি.সি’র পরিচালক ড. বাকী বিল্লাহ বিকুল ও তিয়াশা চাকমা।

পছন্দের আরো পোস্ট