গণ বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

“সময় এখন নারীর: উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরের কর্ম জীবনধারা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে গণ বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। আজ (০৮ মার্চ) গণ বিশ্ববিদ্যালয় ও গণস্বাস্থ্য কেন্দ্রের যৌথ উদ্যোগে এক র‌্যালী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে থেকে শুরু হয়ে মূল গেইটের সামনে এসে শেষ হয়। এ সময় তারা নারী দিবসের শ্লোগান দেয়। দিবসের র‌্যালীতে নেতৃত্ব দেন গণ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু ও রেজিস্ট্রার মোঃ দেলোয়ার হোসেন।

Post MIddle

পরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক তাহমিনা আখতার। তিনি তার প্রবন্ধে বাংলাদেশে নারী জনগোষ্ঠীর বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতির সার্বিক চিত্র, নারী প্রগতির বিদ্যমান চ্যালেঞ্জসমূহ, নারীর বিরুদ্ধে সহিংসতা ও আইনগত চ্যালেঞ্জসমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন প্রধান অতিথি গণ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু, বিশেষ অতিথি রেজিস্ট্রার মোঃ দেলোয়ার হোসেন, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ও নারী ও মানব উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক সন্ধ্যা রায় ও গণস্বাস্থ্য কেন্দ্রের সমন্বয়ক ডা. মনজুর কাদির আহমেদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মানস চেীধুরী। বক্তরা বলেন-গণস্বাস্থ্য কেন্দ্র নারীর উন্নয়নে এক অগ্রপথিক। বাংলাদেশের প্রথম নারী গাড়ি চালক এবং নারী বয়লার অপারেরট গণস্বাস্থ্য কেন্দ্রের সৃষ্টি। বর্তমানে গণ বিশ্ববিদ্যালয় ও গণস্বাস্থ্য কেন্দ্রের নীতি নির্ধারণী পর্যায় থেকে শুরু করে নি¤œ পর্যায়ে নারী কর্মীদের উপস্থিতি তুলনামূলক বেশি।

পছন্দের আরো পোস্ট