সাদার্নে “চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসন” শীর্ষক সেমিনার

সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উদ্যোগে “চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসন”শীর্ষক সেমিনার সম্প্রতি বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সাদার্ন ইউনিভার্সিটির প্রো-ভিসি ও পুরকৌশল বিভাগের প্রধান প্রফেসর ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ,পিইঞ্জ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সহকারি অধ্যাপক ইঞ্জিনিয়ার অমৃতা দাশ। সেমিনারে শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। প্রবন্ধে ইঞ্জিনিয়ার অমৃতা দাশ চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনের প্রাথমিক উপায় হিসেবে ফুটপাতে ছিদ্রযুক্ত কনক্রিটের ব্যবহার সংশ্লিষ্ট গবেষণা পত্র পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন।

Post MIddle

ইঞ্জিনিয়ার অমৃতা দাশ তাঁর প্রবন্ধে উল্লেখ করেন, প্রচলিত নিরেট কংক্রিটের স্থানে উচ্চ পানি পরিবহন ক্ষমতা সম্পন্ন ছিদ্রযুক্ত কংক্রিটকে ফুটপাতের কভার হিসেবে ব্যবহার করলে জলাবদ্ধতা নিরসন সহ ভূগর্ভস্থ পানির চলমান অবনমন রোধ করা সম্ভব। কারণ এই কংক্রিট বৃষ্টিপাত বা অন্যান্য উৎস থেকে আসা পানিকে অহেতুক বয়ে যাওয়ার পরিবর্তে মাটিতে প্রবেশের সুযোগ করে দেয়। সাদার্ন ইউনিভার্সিটির ল্যাবে গবেষণার জন্য প্রয়োজনীয় সকল পরীক্ষা নিরীক্ষা সম্পন্ন করা হয়েছে। ASTM এ “Pervious Concrete এর জন্য উল্লেখিত কোড সমূহ অনুসরণ করা হয়েছে। গবেষণা থেকে প্রাপ্ত তথ্যাদি ২০১৫ ও ২০১৭ সালে চট্টগ্রামের বৃষ্টিপাতের রেকর্ডের সাথে তুলনা করে দেখা হয়েছে। প্রাপ্ত তুলনা ভিত্তিক তথ্যের ভিত্তিতে প্রস্তাবিত কংক্রিট কভারটির মধ্য অনুমেয় বৃষ্টিপাতের তুলনায় অনেক বেশি পানি অনুপ্রবেশ করতে সক্ষম।

উল্লেখ্য, পুরকৌশল বিভাগের সকল গবেষণা চট্টগ্রামের সমস্যা সমাধানের নিরীক্ষে পরিকল্পনা করা হয়। এরই ধারাবাহিকতায় বর্তমানে ভূগর্ভস্থ পানির স্তর অবনমন রোধ করার জন্য কিভাবে ছিদ্রযুক্ত কংক্রিট ব্যবহার করা যায় এই বিষয়ের উপর অমৃতা দাশসহ আরও দুজন শিক্ষক এবং শেষ বর্ষের শিক্ষার্থীদের মাধ্যমে এই গবেষণা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

পছন্দের আরো পোস্ট