ইন্টারন্যাশনাল নলেজ গ্লোবালাইজেশন কনফারেন্স

বাংলাদেশের ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি (আই্ইউবিএটি) ও প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয় এবং ইউএসএ’র নলেজ গ্লোবালাইজেন ইনস্ট্রি্টিউশন ও সাফোক ইউনির্ভাসিটির উদ্দ্যোগে টেকশই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে সাফল্য ও অন্তরায় শীর্ষক ১৩তম ইন্টারন্যাশনাল নলেজ গ্লোবালাইজেশন কনফারেন্স ২০১৮ অনুষ্ঠিত হয়েছে।

উক্ত কনফারেন্সে বিভিন্ন বেসরকারী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণদের নিয়ে একটি গোলটেবিল আলোচনার আয়োজন করা হয়, যেখানে আলোচ্য বিষয় ছিল “হায়ার এডুকেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট” ফর বাংলাদেশ । ই-লারনিং ইউজ অব মডউল কর্মশালা, এসিভিং একসিলেন্স, ইন এ একাডেমিক রিসার্চ, এ ছাড়াও শতাধিক বিষয়ের উপন বিভিন্ন গবেষকগন বিভিন্ন সেশনে প্রেপার প্রেজেন্টেশন এর মাধ্যমে তাদের গবেষনার মুল প্রতিপাদ্যগুলি তুলে ধরেন।

কনফারেন্সের প্রতিপাদ্য বিষয় ছিল টেকশই উন্নয়নের জন্য যে সকল লক্ষ্যমাত্রা নির্ধারণ করা, তার কতটুকু অর্জন সম্ভব হয়েছে ও কিভাবে সে অভিষ্ট লক্ষ্যে পৌছা যায় এবং উক্ত বিষয়ে আলোচনার জন্য শিক্ষক, গবেষক, নীতিনির্ধারক ও সংশ্লিষ্ট সকলকে একত্রে আনা। অনুষ্ঠানে দেশি-বিদেশী তিন শতাধিক গবেষক, অধ্যাপক ও বিশেষজ্ঞগন অংশগ্রহন করেন।

আইইউবিএটিতে ২৩ থেকে ২৫শে ফেব্রুয়ারী পর্যন্ত। উক্ত কনফারেন্স বাংলাদেশে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অগ্রদূত প্রফেসর ড. এম আলিমউল্লাহ মিয়ান এর নামে উৎসর্গ করা হয়েছে।

Post MIddle

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী জনাব রাশেদ খান মেনন এম.পি। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউএসএ‘র সাফোক ইউনিভার্সিটি‘র ইকোনোমিক্স এর অধ্যাপক ড. জন হিউটন ও কানাডার সায়মন ফ্রেজার ইউনিভার্সিটি’র পাবলিক পলিসি অধ্যাপক ড. জন রিচার্ড।

উদ্ভোধনী ভাষণ প্রদান করেন বিশিষ্ঠ অধ্যাপক ও আয়োজক কমিটির চেয়ারম্যান ড. কে এম সুলতানুল আজিজ। স্বাগত বক্তব্য রাখেন আইইউবিএটির উপাচার্য ও কনফারেন্স আহবায়ক অধ্যাপক ড. আব্দুর রব। এছাড়া বক্তব্য রাখেন নলেজ গ্লোবালাইজেশন ইনস্ট্রি্টিউট এর প্রেসিডেন্ট ও কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. মওদুদুর রহমান এবং ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন প্রাইম এশিয়া ইউনিভার্সিটির উপাচার্য ও কনফারেন্স কো-কনভেনর অধ্যাপক ড. আব্দুল হান্নান চৌধুরী।

টেকসই উন্নয়ন পরিবর্তনশীল বিশ্বের সমতা ও বৈষম্যহীন উন্নয়ন লক্ষ্যে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি এবং আমেরিকার বোস্টনের নলেজ গ্লোবালাইজেশন সেন্টার আয়োজিত  টেকশই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সাফল্য ও অন্তরায় শীর্ষক তিন দিন ব্যাপী ১৩তম ইন্টারন্যাশনাল নলেজ গ্লোবালাইজেশন কনফারেন্স ২৩ থেকে ২৫শে ফেব্রুয়ারী ঢাকার উত্তরায় আই ইউ বি এটির নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে দেশি-বিদেশী তিন শতাধিক গবেষক, অধ্যাপক ও বিশেষজ্ঞগন অংশগ্রহন করেন।  এর মধ্যে যে সকল গবেষনাপত্র এসেছে সেগুলোর মূ্ল্যায়ন করার হচ্ছে প্রকাশনার জন্য যেন সম্মেলনের ফলাফলগুলি সর্বসাধারন ও নীতি নির্ধারকগনের কাছে পৌছানো যায়।

ইন্টারন্যাশনাল নলেজ গ্লোবালাইজেশন কনফারেন্স  

পছন্দের আরো পোস্ট